২০১৮ সালে মে দিবস উদযাপনের ছবিকে আমেরিকার বিরোধী মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, কিউবান রাষ্ট্রপতি মিগেল দিয়াজ কানেল এর নেতৃত্বে আমেরিকার বিরুদ্ধে প্রায় ১০ লক্ষ কিউবাবাসী রাস্তায় নেমে প্রতিবাদ করছে। ছবিতে দেখা যায়, দীর্ঘ রাস্তায় জনগণের ভিড় উপচে পড়ছে। স্পষ্ট বোঝা যাচ্ছে কোনও বিরাট মিছিল কিউবার জাতীয় পতাকা নিয়ে এগিয়ে চলেছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “কিউবায় আমেরিকার বিরুদ্ধে রাস্তায় প্রায় ১০ লক্ষ মানুষ। নেতৃত্বে ছিলেন কিউবার রাষ্ট্রপতি Miguel Díaz-Canel নিজে ✊”। 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি এই দাবি ভুয়ো ও ভিত্তিহীন। ২০১৮ সালের ১ মে কিউবার রাজধানী হাভানা শহরের রেভোলিউশন স্কোয়ারে মে দিবস উদযাপনের জন্য একত্রিত হওয়া ভিড়ের ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাইঃ 

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, স্টক ছবির ওয়েবসাইট ‘গেট্টি ইমেজস’-এর গ্যালারিতে এর অনুসন্ধান পাই। জানতে পারি। এটি ২০১৮ সালের ছবি। এর শিরোনামে লেখা রয়েছে, “১ মে, ২০১৮, মে দিবস উদযাপনের জন্য জন্য হাভানার রেভোলিউশন স্কোয়ারে মিছিল করছে।”

গেটটি ইমেজ আর্কাইভ 

সংবাদ সংস্থা ‘রইটার্স’-এর ছবি গ্যালারিতেও এই ছবি সম্বন্ধে একই কথা বলা হয়েছে। জানা যায়, আলেজান্দ্রো আর্নেস্তো নামে একজিন চিত্রগ্রাহক এই ছবিটি তুলেছেন। 

রইটার্স ইমেজ আর্কাইভ 

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ এর মাধ্যমে বিভিন্ন সংবাদ মাধ্যমে ২০১৮ সালে কিউবায় মে দিবস উদযাপন এর খবর দেখতে পাই। 

‘রয়টার্স’-এর ২০১৮ সালের ১ মে তারিখের একটি প্রতিবেদন থেকে জানতে পারি ‘কাস্ত্রো ব্রাদার্স’ অর্থাৎ ফিদেল কাস্ত্রো এবং রাউল কাস্ত্রো একসাথে কিউবার ১৯৫৯ সালের বিপ্লবকে নেতৃত্ব দিয়েছিলেন এবং ছয় দশক ধরে দ্বীপপুঞ্জে শাসন করেছিলেন। ২০১৮ সালের ১৯ এপ্রিল মিগেল দিয়াজ কানেল কিউবার রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণের মাধ্যমে কাস্ত্রো ভাইদের শাসন কালের অবসান ঘটে। তাদের বিপ্লব, নেতৃত্বকে এবং ক্ষমতার ধারাবাহিকতাকে সমর্থন করতে হাজার হাজার কিউবান রাস্তায় নামেন। 

রইটার্স প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃতথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৮ সালের ১ মে কিউবার রাজধানী হাভানা শহরের রেভোলিউশন স্কোয়ারে মে দিবস উদযাপনের জন্য একত্রিত হওয়া ভিড়ের ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:২০১৮ সালে মে দিবস উদযাপনের ছবিকে আমেরিকার বিরোধী মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.