হযরত মুহাম্মদের জন্মবার্ষিকীর সমাবেশের ভিডিওকে ফ্রান্সের আন্দোলনের বলে ভুয়ো দাবি

False Social

ফ্রান্স বিক্ষোভ নিয়ে ফের ভুয়ো খবর। সোশ্যাল মিডিয়ায় ২০১৯ সালের একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ফ্রান্সে হযরত মুহাম্মদের ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে শুরু হওয়া আন্দোলনের ভিডিও। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
“ফ্রান্সে, প্রিয় নবী সমস্ত মুসলমানদের হৃদয়ের স্পন্দন হযরত মুহাম্মদ (সাঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শন করায় ফ্রান্সের রাসুল প্রেমিকরা আন্দোলন শুরু করছে।আল্লাহ তাদেরকে কবুল করুক আমিন।“

উল্লেখ্য, ফ্রান্সে ক্লাসরুমে ইসলামের নবী হযরত মুহাম্মদের কার্টুন দেখানোর সূত্রে একজন স্কুল শিক্ষকের শিরচ্ছেদের ঘটনার পর ইসলাম ধর্ম নিয়ে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁর সাম্প্রতিক কিছু মন্তব্যের প্রতিবাদে সরব হয়েছেন ফ্রান্স সহ বিভিন্ন দেশের মুসলিম ধর্মালম্বিরা। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবিটি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৯ সালের নভেম্বরে ইয়েমেনের রাজধানী সানায় মুহাম্মদের জন্মবার্ষিকী উপলক্ষ্যে একটি বিশাল সমাবেশের আয়োজন করা হয়। এটি তারই ভিডিও।  

ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভাগ করে রিভার্স ইমেজ সার্চ করে ইরানিয়ান সংবাদ সংস্থা আহলুলবাইত (AhlulBayt News Agency) এর একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায়। ২০১৯ সালের ১০ নভেম্বরের এই প্রতিবেদনটি অনুযায়ী, ইয়েমেনের রাজধানী সানা’য় ইসলাম ধর্মের নবী হযরত মুহাম্মদের জন্মবার্ষিকী উপলক্ষ্যে একটি বিশাল সমাবেশের আয়োজন করা হয়। এই ধর্মীয় সমাবেশের বেশ কয়েকটি ছবিও দেওয়া রয়েছে এই প্রতিবেদনটিতে যার সাথে ভাইরাল হওয়া ভিডিওটির মিল রয়েছে। 

Comparison.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে “গেট্টি ইমেজেস”-এর ওয়েবসাইটে একটি ভিডিও খুঁজে পাই যার সাথে ভাইরাল হওয়া ভিডিওটি হুবহু মিলে যায়। ২০১৯ সালের ৯ নভেম্বর আপলোড করা এই ভিডিওটির ক্যাপশনে লেখা রয়েছে,
“সানায় নবী হযরত মুহাম্মদের জন্মবার্ষিকী পালন করল ইয়েমেনীরা”। 

image2.png

গেট্টি ইমেজেস

এই সমাবেশটির লোকেশন খুঁজতে গিয়ে জানতে পারি ভিডিওতে যে মসজিদটি দেখা যাচ্ছে তার নাম হল “আল সালেহ মসজিদ”। এটি সানায় অবস্থিত। এরপর আমরা এই মসজিদটিকে গুগল স্ট্রিট ভিউতে খুঁজে বের করি। মসজিদটির স্ট্রিট ভিউ এবং ভাইরাল হওয়া ভিডিওর মসজিদের স্ক্রিনশটকে পাশাপাশি রেখে নিচে দেওয় হল। 

Comparison Al Saleh.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৯ সালের নভেম্বরে ইয়েমেনের রাজধানী সানায় মুহাম্মদের জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত একটি সমাবেশের ভিডিওকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:হযরত মুহাম্মদের জন্মবার্ষিকীর সমাবেশের ভিডিওকে ফ্রান্সের আন্দোলনের বলে ভুয়ো দাবি

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.