ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন? জানুন সত্যতা  

International Missing Context

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন ঋষি সুনাক। ভারতীয় বংশোদভুত রাজনেতা ঋষি সুনাকের ছবি যুক্ত এই পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক যুক্তরাজ্যের  নতুন প্রধানমন্ত্রী। প্রায় ২০০ বছর ভারত শাসন করা যুক্তরাজ্যেরদের এখন ভারতীয়রাই শাসন করবে।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। বরিস জনসনের পদত্যাগের পর যুক্তরাজ্যের  নতুন প্রধানমন্ত্রীর নাম এখনও ঘোষণা হয়নি, ৫ সেপ্টেম্বর তারিখে প্রধানমন্ত্রীর নাম ঘোষণা হবে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, চলতি মাসের ৭ তারিখ বরিস জনসন ব্রিটেন প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন। এরপর পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের লড়াই শুরু হয়েছে। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে জানতে পারি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের পর যুক্তরাজ্যের  নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে সেপ্টেম্বর মাসের ৫ তারিখে।  

এখান থেকে প্রমানিত হয় ৫ সেপ্টেম্বর তারিখের ঋষি সুনাক বা অন্য কাওকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হবে না।অর্থাৎ, ভাইরাল পোস্টের দাবিটি সত্য নয়। 

প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার জন্য মোট ৮ জনের নাম মনোনিত করা হয়েছে। এই ৮ জনের মধ্যে ঋষি সুনাক হলেন একজন। প্রথম দফায় সর্বোচ্চ বহুমত পেয়ে প্রথম স্থানের অধিকারি হয়েছিলেন ঋষি সুনাক। ৮ জনের মধ্যে প্রথম দফার ফলাফলে নিম্নে থাকা দুজন প্রার্থী নাদিম জাহাবী এবং জেরেমি হান্ট ৩০ জন সদস্যের সমর্থন না পাওয়ায় তাদের নাম বাতিল করা হয়। ১৪ জুলাই তারিখে অনুষ্ঠিত দ্বিতীয় দফার ভোটেও ঋষি সুনাক এগিয়ে রয়েছে বলে জানা যায়। এই দফায় শেষের দিকে থাকা দুজনসদস্যকে বাদ দেয়া হবে। এরকম ভাবে প্রক্রিয়া চলতে থাকবে। এবং সেপ্টেম্বর ৫ তারিখে প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া অবধি অর্থাৎ ৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব বরিস জনসন পালন করবেন। আরও পড়ুন এখানে, এখানে । 

বিস্তারিত জানতে নীচের ভিডিও উপস্থাপনাটি দেখুন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বরিস জনসনের পদত্যাগের পর যুক্তরাজ্যের  নতুন প্রধানমন্ত্রীর নাম এখনও ঘোষণা হয়নি, ৫ সেপ্টেম্বর তারিখে প্রধানমন্ত্রীর নাম ঘোষণা হবে।

Avatar

Title:ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.