রাশিয়ান বিমান দুর্ঘটনার পুরনো ছবিকে সৌদির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে দুটি ছবি শেয়ার সেগুলিকে আরবের শারজাহ  বিমানবন্দরে বিমান দুর্ঘটনার ছবি বলে দাবি করা হচ্ছে। পোস্টের ছবিগুলিতে দেখা যাচ্ছে বিমানবন্দরের ভেতরে রানওয়েতে একটি বিমানে আগুনে দাউদাউ করে আগুন জ্বলছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন পাকিস্তান থেকে আসা ( 521 ) Emarat Airlines এর একটি বিমান Sharjah Airport এ লেন্ডিং গিয়ার ব্লক হয়ে যাওয়ার কারনে অবতরণ করার সময় মাটিতে আছড়ে পড়ে / ২০৮ জন যাত্রীর মধ্যে ১৭৪ জন মৃত্যু বরণ করেন / এবং ৩৪ জন প্রাণে বাঁচলেউ তাদের অবস্তা গুরুতর.. -হে আল্লাহ আহতদের সুস্থতা দান করুন, মৃতদের জান্নাত বাসি হিসেবে কবুল করুন। সূত্র – প্রবাস নিউজ ২৪ ডটকম #ফ্রান্সে_কাজের_সন্দান।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। মস্কোর শেরেমেতিয়েভো আন্তর্জাতিক বিমানবন্দরের ২০১৯ সালের একটি বিমান দুর্ঘটনার পুরনো ছবিকে আরবের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে, সম্প্রতির বিমান দুর্ঘটনা কেন্দ্রিক কোনও খবরও খুঁজে পাওয়া যায়না। 

ছবি দুটির আসল উৎস খুঁজে বের করতে আমরা গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দি ওয়াশিংটন পোস্ট’-এর ৫ মে, ২০১৯, তারিখের একটি প্রতিবেদনে এই বিমানদুর্ঘটনার ভিডিও খুঁজে পাই। দুর্ঘটনাটি ওই বছরের ৫ মে তারিখে মস্কোর শেরেমেতিয়েভো আন্তর্জাতিক বিমানবন্দরে ঘটে। 

সংবাদমাধ্যম ‘স্কাই নিউজ’-এর ৬ মে, ২০১৯, তারিখের প্রতিবেদন থেকেও একই কথা জানা যায়। এই দুর্ঘটনায় ৪১ জনেরও বেশি মানুষ মারা যায়। এই রাশিয়ান যাত্রীবাহী আইউ বিমানটির নাম ছিল সুখোই সুপারজেট।   

এই দুর্ঘটনা কেন্দ্রিক বিবিসির প্রতিবেদন পড়ুন এখানে।   

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দি টেলিগ্রাফ’-এর ইউটিউব চ্যানেলে এই দুর্ঘটনা কেন্দ্রিক একটি উপাস্থাপনা খুঁজে পাইয়া যায়। এই ভিডিওতে ভাইরাল পোস্টের জ্বলন্ত বিমানটি দেখা যায়। ভিডিও দেখে এখানে ক্লিক করুন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। মস্কোর শেরেমেতিয়েভো আন্তর্জাতিক বিমানবন্দরের ২০১৯ সালের একটি বিমান দুর্ঘটনার পুরনো ছবিকে আরবের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:রাশিয়ান বিমান দুর্ঘটনার পুরনো ছবিকে সৌদির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.