ভারতীয় সেনা আরএসএস এবং বিজেপি বিরোধী স্লোগান দিচ্ছে? জানুন সত্যতা 

Altered Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, বিজেপি, আরএসএসের বিরুদ্ধে মিছিল করছে ভারতীয় সৈন্য। সৈন্যের পোশাকে এক দল লোক হাতে জাতীয় পতাকা নিয়ে দেশ কে গাদ্দার কো গোলী মারো সালোকো, বিজেপিকে লালো কো গোলী মারো সালো কো, আরএসএস কে লালও কো গোলী মারো সালো কো গোলী মারো সাল কো স্লোগান দিতে দিতে এগিয়ে যাচ্ছে।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, এবারে ভারতীয় সেনা bjp বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হোয়েছেন 🙏।“ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ভাইরাল ভিডিওর এই মিছিলে বিজেপি বা  আরএসএস বিরোধী কোনও স্লোগান দেওয়া হয়নি। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, Chauhan Chauhan Vishal নামের এক ফেসবুক প্রোফাইলে ভাইরাল ভিডিওর মতই একটি ভিডিও খুঁজে পাই। ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারী তারিখে পোস্ট করা ভিডিওতে দেখতে পাওয়া যাচ্ছে কয়েকজন লোক সৈন্যের ইউনিফর্ম পড়ে হাতে জাতীয় পতাকা হাটছে। ‘জো নাহি হে সাথ মে, চুরি পেহনো হাত মে’ এবং ’ভারত মাতা কি জয়’ স্লোগান স্পষ্ট ভাবে শোনা যাচ্ছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “পুলওয়ামায় (কাশ্মীর) সন্ত্রাসী হামলার সময় আমরা আমাদের সিআরপিএফ দেশের সাহসী ছেলেদের হারিয়েছি, যার কারণে সারা দেশ কাঁদছে এবং চিৎকার করছে, আমরা নিন্দা চাই না, একটিও সন্ত্রাসবাদী বেঁচে নেই, দেশের বিশ্বাসঘাতকদের গুলি কর, একজন দেশদ্রোহী ও সন্ত্রাসীকে বাঁচিয়ে রাখা চলবে না। দেশের বীরদের কাছে মাথা নত করব, রক্ত ​​দিয়ে রক্তের প্রতিশোধ নেব। যথেষ্ট হয়েছে এখন আমি এই পুরো সন্ত্রাস সহ্য করব না এবং সন্ত্রাসীরা পরিষ্কার থাকবে, বীর শহীদ অমর হোক। বীর শহীদ বেঁচে থাকুক। বীর শহীদ অমর হোক। জয় হিন্দ জয় ভারত।”

ভাইরাল ভিডিওতে জাতীয় পতাকা শরীরে জড়িয়ে থাকার মতই একটি ছবি Chauhan Chauhan Vishal এর প্রোফাইলেও পাওয়া যায়।

নীচে তুলনামূলক ফ্রেমটি দেখুনঃ 

ফ্যাক্ট ক্রিসেন্ডো Vishal Chauhan এর সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “ভিডিওটি ২০১৯ সালের ১৪ তারিখে পুলওয়ামাই শহীদদের সম্মানে হরিদ্বারে সমাবেশিত মিছিলের। এই ভিডিওটি কয়েকবছর আগেও ভাইরাল হয়। এই সমাবেশে বিজেপি-বিরোধী বা আরএসএস-বিরোধী কোনও স্লোগানই দেওয়া হয়নি। এই ভিডিওতে আমার নাম জুড়ে ভুয়ো দাবি করা হচ্ছে।”  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভাইরাল ভিডিওর এই মিছিলে বিজেপি বা  আরএসএস বিরোধী কোনও স্লোগান দেওয়া হয়নি।

Avatar

Title:ভারতীয় সেনা আরএসএস এবং বিজেপি বিরোধী স্লোগান দিচ্ছে? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published.