ওয়েব সিরিজ শুটিং-এর দৃশ্যকে আসল খুনের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ভারতে প্রকাশ্য দিবালোকে স্বামী-স্ত্রীকে গুলি করে হত্যা করল পুলিশ। ভিডিওতে দেখা যাচ্ছে একটি সাদা গাড়ির পাশে একজন পুলিশের উইনিফর্ম পরিহিত একজন লোক দাড়িয়ে আছে এবং যুবক ও যুবতী তার সাথে কথা বলছে। এরপর কথা কাটাকাটি শুরু হতেই পুলিশ বন্দুক বের করে যুবককে লক্ষ্য করে সোজা গুলি ছোড়ে। যুবক আহত হয়ে মাটিতে পড়ে যায় এবং যুবতী চিৎকার করে আর্তনাদ শুরু করে। পুলিশ তাকেও গুলি করে এবং সে মাটিতে পড়ে যায়। কয়েক সেকেন্ডের এই ভিডিওকে পর পর জুড়ে ৩৬ মিনিট লম্বা বানানো হয়েছে। সম্পূর্ণ ভিডিও জুড়ে এই কয়েক সেকেন্ডের একই ঘটনা রিপিট মোডে চলছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ইন্ডিয়াতে সাম্বী স্ত্রীকে পুলিশ গুলি করে মেরে ফেলার ভিডিও ভাইরাল।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর এবং ভিত্তিহীন। ভারতে ওয়েব সিরিজ শুটিং-এর দৃশ্যকে আসল ঘটনা দাবি ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে ভাইরাল ভিডিওকে ভালোভাবে বার বার পর্যবেক্ষণ করি। দেখতে পাই ঘটনাটি ‘Friends Cafe’ নামে একটি দোকানের সামনে হচ্ছে। ইন্টারনেটে বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই এই ক্যাফেটি ভারতের হরিয়ানা রাজ্যের করনাল শহরে অবস্থিত। গুগল ম্যাপে এর অনুসন্ধান পাওয়া যায়। 

16040747-bc0a7487c20e49d621c165dcde3f2ca3.png

এরপর কিওয়ার্ড সার্চ করে দেখতে চলতি বছরের এপ্রিল মাসে এই ভিডিওটি একই দাবির সাথে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। সেসময় ফ্যাক্ট ক্রিসেন্ডো হিন্দি টিম এই দাবির সত্যতা যাচাই করে ভাইরাল দাবিকে ভুল প্রমাণ করে। 

তথ্য যাচাই করতে ফ্যাক্ট ক্রিসেন্ডো ‘Friends Cafe’-এর মালিক কৃষ্ণ নরবালের সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “ভাইরাল ভিডিওটি একটি ওয়েব সিরিজ শুটিং-এর দৃশ্য। এটি কোনও আসল ঘটনা নয়। আমাদের ক্যাফের সামনে কয়েক মাস আগে এই ওয়েব সিরিজের শুটিং হয়েছিল। সেই শুটিং-এর অংশকে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।“

তিনি আমাদের তার নিজের ফোন থেকে তোলা এই শুটিং-এর কয়েকটি ভিডিও পাঠান। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো ভারতের করনাল শহরের পুলিশ সুপার গিঙ্গা রাম পুনিয়া-এর সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “এই ভিডিওর সাথে ভাইরাল হওয়া দাবিটি একেবারেই মিথ্যা। এটি একটি ওয়েব সিরিজ শুটিং-এর দৃশ্য। ২১ জানুয়ারি নাগাদ সুপার মল সেক্টর ১২ তে অবস্থিত ফ্রেন্ডস ক্যাফের সামনে এই দৃশ্যটির শুটিং হয়েছিল। ১৮ জানুয়ারি তাদের শুট করার অনুমতি পত্র দেওয়া হয়েছিল। আমার কাছে ওই অনুমতি পত্র রয়েছে।“

টুইটারে ভাইরাল হওয়া এই ভিডিওর রিপ্লাইয়ে উত্তর প্রদেশ পুলিশ স্পষ্ট করে এটি একটি শুটিং-এর দৃশ্য।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভারতে ওয়েব সিরিজ শুটিং-এর দৃশ্যকে আসল ঘটনা দাবি ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ওয়েব সিরিজ শুটিং-এর দৃশ্যকে আসল খুনের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *