পুলিশকর্মীকে মারধর করল বিজেপি বিধায়ক অনিল মুখোপাধ্যায়? জানুন ভিডিওর সত্যতা

Partly False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া  ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, থানায় ঢুকে পুলিশ অফিসারকে মারধর করলো উত্তরপ্রদেশের বিজেপি বিধায়ক অনিল উপাধ্যায়। ২৯ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে একটি ঘরে সাদা জামা পরিহিত একজন লোক পুলিশের উর্দি পরা অন্য একজন লোককে মারধর করছে। ঘরেই উপস্থিত একজন মহিলাকে বাইরে বের করে নিয়ে যাচ্ছে অন্য একজন। ভিডিওর ওপরে লেখা রয়েছে – উত্তরপ্রদেশে বিজেপি বিধায়ক অনিল উপাধ্যায়ের, পুলিশ প্রেম এটাই বিজেপির কালচার, বাংলায় আসব চলবে না।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে – উত্তর প্রদেশের বিজেপি বিধায়কের কান্ড দেখুন,, থানায় ঢুকেই এক পুলিশ অফিসারকে মারধর।

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। বিজেপি কাউন্সিলর মনিশ কুমারের একজন পুলিশ কর্মীকে মারধরের পুরনো ভিডিওতে বিধায়ক অনিল মুখোপাধ্যায়ের নাম জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ‘ইনভিড- উই-ভেরিফাই’ টুলের মাধ্যমে কি-ফ্রেমে ভেঙ্গে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, মুখ্যধারার সংবাদমাধ্যম ‘এনডি টিভি’-এর ২০১৮ সালের ২০ অক্টোবর তারিখের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায়। খবরটি পড়ে জানতে পারি, ঘটনাটি উত্তরপ্রদেশের মেরঠ শহরের। দশেরা উপলক্ষ্যে মহিউদ্দিনপুর থানার সাব ইনস্পেক্টর সুখপাল সিং পাওয়ার তার আইনজীবী মহিলা বন্ধুর সাথে মদ্যপ অবস্থায় নৈশভোজ করতে একটি হোটেলে যান। ওই হোটেলের মালিক বিজেপি কাউন্সিলর মণীশ কুমার। খাবার পরিবেশন করতে দেরী হওয়াও হোটেলের কর্মীদের সাথে বচসা শুরু করে সুখপাল সিং। বচসার জেরেই মালিক মণীশ কুমার পুলিশকর্মীকে মারধর করতে শুরু করে। ঘটনার পরে কাউন্সিলারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয় এবং তাকে গ্রেফতার করা হয়। 

প্রতিবেদন আর্কাইভ 

সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (ANI)-এর অফিসিয়াল টুইটার হ্যান্ডলের মাধ্যমে ভাইরাল এই ভিডিওটি ২০১৮ সালের ২০ অক্টোবর তারিখে পোস্ট করা হয়। টুইটের ক্যাপশনে লেখা হয়, “সাব ইনস্পেক্টর তার মহিলা আইনজীবীর সাথে বিজেপি কাউন্সিলর মণীশের হোটেল যান। ওয়েটারের সাথে তার তর্ক শুরু হয়। বিজেপি কাউন্সিলরকে গ্রেফতার করা হয়েছে।“ 

আর্কাইভ টুইট 

মেরঠ পুলিশের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে ২০১৮ সালের ২০ অক্টোবর তারিখে এক টুইটের মাধ্যমে জানানো হয়। 

আর্কাইভ টুইট 

উত্তরপ্রদেশ পুলিশের অফিসিয়াল ফেসবুক পেজে ১০ সেপ্টেম্বর, ২০২১, তারিখের একটি পোস্ট করে ভাইরাল পোস্টের দাবি খণ্ডন করা হয়। পুরনো একটি টুইটের লিঙ্ক শেয়ার করে স্পষ্ট করা হয় এটি ২০১৮ সালের ঘটনা।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বিজেপি কাউন্সিলর মনিশ কুমার দ্বারা পুলিশ কর্মীকে এক হোটেলে  মারধরের পুরনো ভিডিওকে বিধায়ক অনিল মুখোপাধ্যায়ের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে 

Avatar

Title:পুলিশকর্মীকে মারধর করল বিজেপি বিধায়ক অনিল মুখোপাধ্যায়? জানুন ভিডিওর সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Partly False


Leave a Reply

Your email address will not be published.