পুতিন বলছেন গিলগিট-বালতিস্তান ভারতের অংশ হওয়া উচিত! ভিডিওটি সম্পাদিত

Altered International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, পুতিন বলছেন গিলগিট-বালতিস্তান ভারতের অংশ হওয়া উচিত। পোস্টে শেয়ার করা ভিডিওতে দেখা যাচ্ছে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদামির পুতিন আকতি সভায় রাশিয়ান ভাষায় কথা বলছেন। ভিডিওতেই পুতিনের বক্তব্যের ইংরেজি অনুবাদ দেওয়া রয়েছে। 

পুতিনের বক্তব্যের ইংরেজি অনুবাদের বাংলা অর্থ হল, “আমি UNSC-তে আমার বক্তৃতার সময় স্পষ্ট করেছিলাম যে গিলগিট-বালতিস্তান ভারতের অংশ হওয়া উচিত। অস্থায়ী প্রদেশ হিসেবে গিলগিট তৈরির পাকিস্তানি উদ্যোগকে রাশিয়া সমর্থন করে না। প্রধানমন্ত্রী ইমরান খান এই বিষয়ে আমাকে বোঝাতে মস্কো এসেছিলেন। তিনি রাশিয়া থেকে চিন ও গিলগিট হয়ে পাকিস্তানে গ্যাস ও তেলের পাইপলাইন তৈরি করার কথা বলেছেন। এটি একটি কার্যকর ধারণা নয় কারণ পাকিস্তান গিলগিটে দখলদার।”

ইংরেজি অনুবাদে একই রকমের বেশ কিছু কথা বলা হয়েছে।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। রাশিয়ান সরকারি আধিকারিকদের সাথে পুতিনের আলোচনা সভার ভিডিওকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে পোস্টের ভিডিওটিকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগল, ইয়ানডেক্স সহ একাধিক সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘গ্লোবাল নিউজ’-এর ইউটিউব চ্যানলে এই ভিডিওর একটি দীর্ঘ সংস্করণের অনুসন্ধান পাওয়া যায়। ১ মার্চ তারিখে আপলোড করা এই ভিডিওর শীর্ষকে লেখা রয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চলাকালীন পুতিন পশ্চিমকে ‘মিথ্যার সাম্রাজ্য’ বলে অভিহিত করেছেন। এই ভিডিওর প্রথম ২৯ সেকেন্ডকে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। 

পুতিনের বক্তব্যের সাথে ভাইরাল ভিডিওর ইংরেজি অনুবাদের কোনও মিল নেই। এই ভিডিওতে পুতিন বলছেন, “আমি আপনাদের দেশের অর্থনীতি এবং অর্থ সংক্রান্ত কিছু বিষয়ে আলোচনা করার জন্য আমন্ত্রণ জানিয়েছি। আমরা রাশিয়ার প্রধানমন্ত্রীর সাথে এই বিষয়ে আলোচনা করেছি। আমার বক্তৃতার তাদের ‘মিথ্যার সাম্রাজ্য’ বলার জন্য তথাকথিত পশ্চিমী দেশগুলির সম্প্রদায় যে নিষেধাজ্ঞাগুলি আমাদের দেশের ওপর চাপানোর চেষ্টা করছে তার সম্পর্কে কথা বলেছি।”

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ইউটিউব চ্যানেলে এই ভিডিও দেখতে পাই। সংবাদমাধ্যম ‘ইউরো নিউজ’-এর ইউটিউব চ্যানেলে হুবহু ভাইরাল ভিডিওটি দেখতে পাওয়া যায়। এই ভিডিওতেও পুতিনকে পশ্চিমী নিষেধাজ্ঞা নিয়ে কথা বলতে শোনা যায়। 

দ্য সান’ ও ‘মানিলা বুলেটিন অনলাইন’-এর ইউটিউব চ্যানেলেও এই ভিডিও দেখতে পাওয়া যায়। এছাড়া, পুতিনের গিলগিট-বালতিস্তান সংক্রান্ত কোনও মন্তব্যের খবর আমরা খুঁজে পাইনি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। রাশিয়ান সরকারি আধিকারিকদের সাথে পুতিনের আলোচনা সভার ভিডিওকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:পুতিন বলছেন গিলগিট-বালতিস্তান ভারতের অংশ হওয়া উচিত! ভিডিওটি সম্পাদিত

Fact Check By: Rahul A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published.