ভারতীয় শিক্ষার্থীদের ছবিকে পাকিস্তানি পড়ুয়া দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল  

International Partly False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ইউক্রেন থেকে পালাতে ভারতীয় পতাকা ব্যবহার করছে পাকিস্তানি শিক্ষার্থীরা। ভাইরাল এই ভিডিওতে ২৩ সেকেন্ডের একটি পাকিস্তানি বিজ্ঞাপন রয়েছে যেখানে ভারতকে নিয়ে ঠাট্টা করা হচ্ছে। ভিডিওর শেষ দিকে ভারতীয় জাতীয় পতাকা হাতে কিছু যুবকের ছবি দেওয়া রয়েছে যার ওপরে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, ইউক্রেন থেকে পালাতে ভারতীয় পতাকা ব্যবহার করছে পাকিস্তানি শিক্ষার্থীরা। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “দেখেও হাসি পায় 😅 ইউক্রেন থেকে পালিয়ে আসার জন্য শেষ পর্যন্ত ভারতের পতকা ব্যাবহার করতে ই হলো 🇮🇳🇮🇳।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ইউক্রেন থেকে হাঙ্গেরিতে আসা ভারতীয় পড়ুয়াদের ছবিকে পাকিস্তানি দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে ভাইরাল ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে সংবাদমাধ্যম  deccanchronicle-এর ২৮ ফেব্রুয়ারি তারিখের প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায়। প্রতিবেদনে ব্যবহৃত এই ছবির ক্যাপশনে লেখা রয়েছে, ইউক্রেন থেকে আগত ভারতীয় শিক্ষার্থীদের দল হাঙ্গেরিতে প্রবেশ করেছে এবং এআই ফ্লাইটে ভারতে ফেরার জন্য বুদাপেস্টের দিকে যাত্রা করেছে। 

প্রতিবেদন আর্কাইভ 

ভারতীয় দুতাবাস হাঙ্গেরি থেকেও জানানো হয় ভারতীয় জাতীয় পতাকা হাতে শিক্ষার্থীদের এই দলের সকলেই ভারতীয়। এই টুইটের ক্যাপশনের উপরোক্ত প্রতিবেদনে লেখা বর্ণনায় দেওয়া রয়েছে। 

পাকিস্তানি শিক্ষার্থীরা কী সত্যিই ভারতীয় পতাকা ব্যবহার করছে?

এই প্রশ্নের উত্তর খুঁজতে প্রথমে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে খুঁজে দেখার চেষ্টা করি আসলেই কী পাকিস্তানি শিক্ষার্থীরা ইউক্রেন থেকে পালিয়ে আসার জন্য ভারতীয় পতাকার ব্যবহার করেছে কিনা। 

ফলাফলে একাধিক প্রতিবেদন পাওয়া যায় যেখানে এই সম্পর্কিত তথ্য পাওয়া যায়। সংবাদমাধ্যম ‘বিজনেস টুডে’-এর প্রতিবেদন থেকে জানতে পারি, পাকিস্তানি শিক্ষার্থীরা ইউক্রেন থেকে দেশে ফেরার জন্য ভারতীয় পতাকার ব্যবহার করেছিল। এমনকি তুরস্কের শিক্ষার্থীরাও এমনটা করেছে বলে জানা গিয়েছে। 

প্রতিবেদন আর্কাইভ 

এছাড়া, অন্যান্য বেশ কয়েকটি প্রতিবেদন থেকেও একই খবর জানতে পারি। প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ইউক্রেন থেকে হাঙ্গেরিতে আসা ভারতীয় পড়ুয়াদের ছবিকে পাকিস্তানি দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ভারতীয় শিক্ষার্থীদের ছবিকে পাকিস্তানি পড়ুয়া দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Partly False


Leave a Reply

Your email address will not be published.