কাতার বিশ্বকাপেঃ সৌদি যুবরাজের পক্ষ থেকে আরব খেলোয়াড়দের রোলস রয়েস গাড়ি পুরস্কৃত করার খবরটি সত্য নয়

False Sports

সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, সৌদি আরবের প্রত্যেক খেলোয়াড়কে বিলাসবহুল রোলস রয়েস গাড়ি পুরস্কৃত করা হবে।

 পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে ঐতিহাসিক জয়ের পুরস্কার হিসেবে সৌদি আরবের জাতীয় ফুটবল দলের সদস্যরা বিলাসবহুল রোলস-রয়েস গাড়ি পাচ্ছেন…।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। সৌদি যুবরাজ এর তরফ থেকে খেলোয়াড়দের রোলস রয়েস গাড়ি পুরস্কৃত করার খবরটি সত্য নয়। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে কাতারে। এই খেলা শুরু হয়েছে চলতি মাসের ২০ তারিখ অর্থাৎ ২০ নভেম্বর তারিখ থেকে এবং ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ডিসেম্বর ১৮ তারিখে। কাতারের মোট ৮টি স্টেডিয়ামে সম্পন্ন হবে বিশ্বকাপের সব খেলা গুলো। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা প্রথমে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে মুখ্যধারার বিভন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনের মাধ্যমে জানিয়েছে, কাতার বিশ্বকাপ আর্জেন্টিনাকে হারানোর জন্য সৌদি আরবের প্রত্যেক খেলোয়াড়কে বিলাসবহুল গাড়ি রোলস রয়েস পুরস্কৃত করার ঘোষণা করেছে সৌদি যুবরাজ। টাইমস অফ ইন্ডিয়া, ডেইলি মেইল, মিরোর ইউকে প্রতিবেদন ফ্রি প্রেস জার্নাল প্রতিবেদন 

সৌদি আরব বনাম আর্জেন্টিনা সংঘটিত হয়েছিল ২২ নভেম্বর তারিখে যেখানে ২-১ গোলে জয়লাভ করেছিল আরব। সৌদি আরবের পরবর্তী খেলা হয়েছে ২৬ নভেম্বর তারিখে ঘানার বিরুদ্ধে। 

এই সময়ের মধ্যে আরব দলের কোন সাংবাদিক বৈঠক হয়েছে কি না এবং সেখানে তাদের পুরস্কৃত করার প্রসঙ্গে কোন কথা হয়েছে কি না তা দেখার উদ্দেশ্যে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে,  @xlal নামের এক টুইটার প্রোফাইলে আরব দলের খেলোয়াড় সালেহ আল-শেহরি ও তাদের কোচ হার্ভ রেনার্ডের সাংবাদিক বৈঠকের একটি ভিডিও ক্লিপ পাওয়া যায়। ভিডিও ক্লিপে ইংরেজিতে এক সাংবাদিককে আরব খেলোয়াড়দের রোলস রয়েস গাড়ি পুরস্কৃত করার ব্যাপারে জিজ্ঞেস করতে শোনা যাচ্ছে তার উত্তরে খেলোয়াড় সালেহ আল-শেহরি ও কোচ হার্ভ রেনার্ড এই দাবিকে নাকচ করতে শোনা যাচ্ছে। 

সাংবাদিকের প্রশ্নঃ

আমি শুনেছি যে আর্জেন্টিনার বিপক্ষে আপনাদের জয়ের পরে, প্রতিটি খেলোয়াড়কে বিলাসবহুল রোলস রয়েস গাড়ি পুরস্কৃত করার কথা জানিয়েছে যুবরাজ। এটি কি সত্য এবং আপনি কী রঙ বেছে নিয়েছেন? 

সালেহ আল-শেহরিঃ 

খবরটি সত্য নয়। 

সাংবাদিকঃ 

 দুঃখের বিষয় তাই না? 

সালেহ আল-শেহরিঃ 

আমরা এখানে দেশের সেবা করতে এসেছি, এবং আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করি, এবং এটি আমাদের সেরা অর্জন

এই ব্যাপারে কোচ হার্ভ রেনার্ড বলেছেনঃ 

আমাদের একটি গুরুতর সরকার এবং ক্রীড়া মন্ত্রক রয়েছে এবং এটি এখনই জড়িত হওয়ার সময় নয়। আমরা শুধুমাত্র একটি খেলা জিতেছি এবং আমাদের এখনও দুটি গুরুত্বপূর্ণ ম্যাচ আছে৷ আপনি যা বলেছেন তা সত্য নয়৷

(বাংলা অনুবাদ) 

টিএসএন এর ভেরিফাইড ফেসবুক পেজেও সেই সাংবাদিক বৈঠকের দৃশ্য শেয়ার করে জানিয়েছে- সালেহ আল-শেহরি নিশ্চিত করেছেন যে সৌদি আরবের খেলোয়াড়দের প্রত্যেকের জন্য রোলস রয়েস পাওয়ার খবরটি গুজব। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেণ্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়া  ও ভিত্তিহীন। সৌদি যুবরাজ এর তরফ থেকে খেলোয়াড়দের রোলস রয়েস গাড়ি পুরস্কৃত করার খবরটি সত্য নয়।

Avatar

Title:কাতার বিশ্বকাপেঃ সৌদি যুবরাজের পক্ষ থেকে আরব খেলোয়াড়দের রোলস রয়েস গাড়ি পুরস্কৃত করার খবরটি সত্য নয়

Fact Check By: Nasim Akhtar 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *