গোরক্ষপুর থেকে কংগ্রেস প্রার্থী ডাঃ কাফিল খান? জানুন সত্যতা

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে গোরক্ষপুর বিধানসভার কংগ্রেস প্রার্থী ডাক্তার কাফিল খান। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে উত্তরপ্রদেশ কংগ্রেসের সাধারন সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদরা ও ডাক্তার কাফিল খান একটি কাগজ হাতে নিয়ে ছবি তুলছেন।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে – আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেসের আবার চমক, গোরক্ষপুর থেকে কংগ্রেসের প্রার্থী #Dr_kafeel_khan নিপীড়িত মানুষের পাশে কংগ্রেস ছিল আছে থাকবে #জাতীয়_কংগ্রেস_জিন্দাবাদ।  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। গোরক্ষপুর জেলার ৯টি আসনের মধ্যে মাত্র ১টি বিধানসভার প্রার্থী ঘোষণা করা হয়েছে যার নাম রজনি দেবী।

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে মুখ্যধারার সংবাদমাধ্যম ‘এনডি টিভি’-এর একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাই। ২০২০ সালের ২১ সেপ্টেম্বর তারিখে প্রকাশিত প্রতিবেদনটি পড়ে জানা যায়, ভাইরাল ছবিটি আসলে কয়েক মাস পুরনো, সম্প্রতির ছবি নয়। আরও জানা যায়, জাতীয় নিরাপত্তা আইনের (NSA) অধীনে বন্দী ডাক্তার কাফিল খানের জেল থেকে মুক্তির কয়েকদিন পর সপরিবারে প্রিয়াঙ্কা গান্ধির সাথে সাক্ষাৎ করেন। জেলে বন্দী থাকা অবস্থায় কংগ্রেসের বিভিন্ন সহায়তা ও তার পরিবারের পাশে থাকার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

এই ছবি সামনে আসার পর তার কংগ্রেসে যোগ নিয়ে শোরগোল পড়ে যায় রাজনৈতিক মহলে। ডাঃ কাফিল খান স্পষ্ট করে দেন তিনি কোনও রাজনৈতিক দলে যোগ দেবেন না।  

প্রতিবেদন আর্কাইভ 

সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’-এর ২১ সেপ্টেম্বর, ২০২০, তারিখের প্রতিবেদন থেকেও একই কথা জানা যায়। ( আর্কাইভ

এখান থেকে স্পষ্ট হয়ে যায় পোস্টের এই ছবিটি সম্প্রতির নয়, পুরনো। 

এরপর গোরক্ষপুর জেলার কংগ্রেসের প্রার্থী তালিকা খুঁজে দেখার চেষ্টা করি কাফিল খানের নাম কোনও আসন থেকে ঘোষণা করা হয়েছে কিনা।গোরক্ষপুর জেলায় মোট ৯ টি বিধানসভা সিট রয়েছে। এই আসনগুলি হল ৩২০, ৩২১, ৩২২, ৩২৩, ৩২৪, ৩২৫, ৩২৬, ৩২৭, ৩২৭, ৩২৮। 

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য কংগ্রেস মোট ১২৫টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেছে যার মধ্যে ৫০ জন মহিলা। এই ১২৫ জনের মধ্যে ৫০ জনের নাম স্বয়ং প্রিয়াঙ্কা গান্ধী ঘোষণা করেছেন। যএই তালিকায় গোরক্ষপর জেলার একটি আসনের প্রার্থীর নামও পাওয়া যায়। গোরক্ষপুরের খাজনি বিধানসভা (৩২৫) আসনে কংগ্রেসের হয়ে ভোট লড়ছেন রজনি দেবী।  

উত্তরপ্রদেশ নির্বাচনের ১২৫ জন প্রার্থীর তালিকায় গোরক্ষপুরের মাত্র একটি আসনের জন্য প্রার্থী ঘোষণা করা হয়েছে। বাকি ৮টি আসনে প্রাথি ঘোষণা এখনও বাকি রয়েছে। সম্পূর্ণ তালিকাটি পড়তে ক্লিক করুন এখানে। 

সংবাদমাধ্যম ‘অমর উজালা’-এর ১৩ জানুয়ারির প্রতিবেদন থেকেও একই তথ্য পাওয়া যায়। গোরক্ষপুর জেলার ৯টি আসনের মধ্যে ১টি আসনের প্রার্থী ঘোষণা করা হয়েছে। খাজনি বিধানসভা থেকে প্রার্থী হয়েছেন রজনি দেবী। 

প্রতিবেদন আর্কাইভ

এছাড়া, ডাঃ কাফিল খানের কংগ্রেসে যোগদান নিয়ে কোনরকম তথ্য আমরা খুঁজে পায়নি। এই বিষয়ের সত্যতা যাচাই করতে আমরা উত্তরপ্রদেশ কংগ্রেস সোশ্যাল মিডিয়া উইনিটের স্টেট কো-অর্ডিনেটর বিপীন সিংহ-এর সাথে যোগাযোগ করি। তিনি আমাদের জানান, “গোরক্ষপুরের কোনও বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী হিসেবে কাফিল খানের নাম ঘোষণা করা হয়নি এবং আপাতত তিনি কংগ্রেসে যোগ দেননি।”

এছাড়া, কাফিল খানের ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্টে রাজনীতি বিষয়ক কোনও পোস্ট দেখতে পাওয়া যায়নি।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। গোরক্ষপুর জেলার ৯টি আসনের মধ্যে মার ১টি বিধানসভার প্রার্থী ঘোষণা করা হয়েছে যার নাম রজনি দেবী।

Avatar

Title:গোরক্ষপুর থেকে কংগ্রেস প্রার্থী ডাঃ কাফিল খান? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.