ইউক্রেন হামলার বিরুদ্ধে প্যারিস শহরে প্রদর্শিত বিক্ষোভের ভিডিওকে ইউক্রেনের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল  

International Missing Context

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ইউক্রেনে অর্ধনগ্ন অবস্থায় মহিলারা রাশিয়ার বিরুদ্ধে প্রতিবাদ করছে। পোস্টের এই ভিডিওতে দেখা যাচ্ছে কয়েকজন মহিলা অর্ধনগ্ন অবস্থায় সারিবদ্ধ ভাবে দাড়িয়ে আছে এবং  বক্ষদেশে ইউক্রেনের জাতীয় পতাকার রঙ্গিয়ে তার উপর ’STOP PUTIN WAR’ জাতীয় কিছু কিছু কথা লেখা রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ইউক্রেনে অর্ধনগ্ন হয়ে নারীরা প্রতিবাদ করছে, হায়রে প্রতিবাদ 😃🤣 ইউক্রেনে অর্ধনগ্ন হয়ে নারীরা প্রতিবাদ করছে, হায়রে প্রতিবাদ 😃🤣।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। আন্তর্জাতিক নারীবাদী আন্দোলন সংস্থা ফেমেন দ্বারা রাশিয়ার ইউক্রেন হামলার বিরুদ্ধে প্যারিস শহরে প্রদর্শিত বিক্ষোভের ভিডিওকে ইউক্রেনের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট  

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে ভিডিওটিকে ভালো করে পর্যবেক্ষণ করলে ভিডিওর ব্যাকগ্রাউন্ডে পৃথিবীর বিখ্যাত আইফেল টাওয়ার দেখতে পাওয়া যাচ্ছে। এখান থেকে অনুমান করে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার করি। 

ফলাফলে স্বাধীন সংবাদসংস্থা ’ব্রুট’ এর ফেসবুক পেজ ও ইন্সতাগ্রাম অ্যাকাউন্টে এই ভিডিওর অনুসন্ধান পাই। এই ভিডিও প্রতিবেদনে জানানো হয় ৬ মার্চ তারিখে উগ্র নারীবাদী আন্দোলন সংস্থা ’ফেমেন’ ইউক্রেনের সমর্থনে ও রাশিয়ার বিরুদ্ধে টপলেস অবস্থায় ফ্রান্সের প্যারিস শহরে এই প্রদ্রশন করে। 

সংবাদমাধ্যম নিউজ১৮ এর ৮ মার্চ,২০২২, তারিখের প্রতিবেদনেও একই কথা জানানো হয়। 

এই সুত্র ধরে ’ফেমেন’-এর অফিশিয়াল ইন্সতাগ্রাম প্রোফাইলে এই ভিডিও খুঁজে পাই। পোস্টের ক্যাপশনের মাধ্যমে জানানো হয়েছে প্রায় ৫০ জন ফেমেন কর্মী প্যারিস শহরের চ্যাম্প দে মার্স মাঠে ইউক্রেনের সমর্থনে বুকে ইউক্রেনিয়ার পতাকা রঙ্গিয়ে ও তার উপর #StopPutinsWar, #PutinWarCriminal লিখে বিক্ষোভ প্রদর্শন করে। 

এই প্রদর্শনের অন্যান্য ছবি গুলি দেখতে ক্লিক করুন এখানে।  

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় নারীবাদী আন্দোলন সংস্থা ফেমেন দ্বারা রাশিয়ার ইউক্রেন হামলার বিরুদ্ধে প্যারিস শহরে প্রদর্শিত বিক্ষোভ করার ভিডিওকে ইউক্রেনের ভিডিও দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। আন্তর্জাতিক নারীবাদী আন্দোলন সংস্থা ফেমেন দ্বারা রাশিয়ার ইউক্রেন হামলার বিরুদ্ধে প্যারিস শহরে প্রদর্শিত বিক্ষোভের ভিডিওকে ইউক্রেনের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ইউক্রেন হামলার বিরুদ্ধে প্যারিস শহরে প্রদর্শিত বিক্ষোভের ভিডিওকে ইউক্রেনের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.