মুম্বাইয়ের একটি কলেজে স্বাধীনতা দিবস পালনের ছবিকে হিজাব ব্যানের প্রতিবাদ দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Communal Missing Context

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, হিজাব ব্যানের প্রতিবাদে জাতীয় পতাকাকে হিজাব হিসেবে ব্যবহার করছেন মুসলিম ছাত্রীরা। পোস্ট মোট দুটি ছবি রয়েছে যেখানে দেখা যাচ্ছে কয়েকজন ভারতীয় তরুণী তেরাঙ্গা পতাকাকে মাথায় হিজাবের মতো বেঁধে ছবি তুলছেন। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেঃ ভারতে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরতে মানা করায় অভিনব প্রতিবাদ করছে মুসলিম ছাত্রীরা। পতাকা দিয়ে হিজাব বানিয়ে মাথায় পরে যেন পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে দিলো- এখন পারলে পতাকা সরাও! এ ভারত শুধু হিন্দুদের না এ ভারত মুসলমানদের ও🤟 আল্লাহু আকবর 🌸।  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। মুম্বাইয়ের আঞ্জুমান-ই-ইসলাম কলেজে স্বাধীনতা দিবস উদযাপনের পুরনো ছবিকে হিজাব-বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

ফেসবুক পোস্ট আর্কাইভ 

কর্ণাটক হাইকোর্টে স্কুল-কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব ব্যান মামলার শুনানি এখনও চলছে। হাইকোর্ট এখনও কোনও চূড়ান্ত রায় দেয়নি। চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত হিজাব বা গেরুয়া উত্তরীয় জাতীয় পোশাক পড়ে শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। পড়ুন বিস্তারিত। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ছবি দুটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে খুব সহজেই দুটি ছবিই আসল অনুসন্ধান পাওয়া যায় এবং প্রমাণিত হয় এর সাথে হিজাব-বিতর্কের কোনও সম্পর্ক নেই। 

প্রথম ছবি 

সংবাদমাধ্যম ‘দি হিন্দু’-এর অফিসিয়াল ইন্সতাগ্রাম হ্যান্ডলে এই ছবির উল্লেখ পাওয়া যায়। ২০১৯ সালের ১৫ অগস্ট তারিখে পোস্ট করা এই ছবির ক্যাপশনে লেখা রয়েছে, “মুম্বাইয়ের আঞ্জুমান-ই-ইসলাম কলেজের শিক্ষার্থীরা কলেজে স্বাধীনতা দিবস উদযাপনের সময় পতাকা উত্তোলনের আগে ভেরঙ্গাকে মাথায় স্কার্ফ হিসেবে ব্যবহার করে।” এই ছবির চিত্রগ্রাহক হলেন বিবেক বেন্দ্রে। 

দ্বিতীয় ছবি 

গুগল রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টিভি’র ২০১৭ সালের ১৫ আগস্ট তারিখের প্রতিবেদনে দ্বিতীয় ছবির অনুসন্ধান পাই। প্রতিবেদন অনুযায়ী ছবিটি মুম্বাইয়ের আঞ্জুমান-ই-ইসলাম কলেজের তোলা হয়েছে। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছাত্রীরা জাতীয় পতাকাকে স্কার্ফ হিসেবে পরিধান করে। 

প্রতিবেদন আর্কাইভ 

উপরক্ত তথ্যের ভিত্তিতে স্পষ্ট হয়ে যায় ভাইরাল এই ছবি দ্বয়ের সাথে হিজাব বিতর্কের কোনও সম্পর্ক নেই। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো বাংলা এর আগে হিজাব-বিতর্ক নিয়ে ছড়ানো বেশ কয়েকটি ভুয়ো খবরের তথ্য যাচাই করে সেগুলিকে ভুয়ো প্রমাণ করে। ফ্যাক্ট চেকগুলি পড়ুন এখানে, এখানে, এখানে এবং এখানে

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। মুম্বাইয়ের আঞ্জুমান-ই-ইসলাম কলেজে স্বাধীনতা দিবস উদযাপনের পুরনো ছবিকে হিজাব-বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:মুম্বাইয়ের একটি কলেজে স্বাধীনতা দিবস পালনের ছবিকে হিজাব ব্যানের প্রতিবাদ দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.