NIRF র‍্যাঙ্কিং: সেরার তালিকায় প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে যাদবপুর ও কলকাতা? জানুন সত্যতা 

Missing Context Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, NIRF 2022 এর র‍্যাঙ্কিং তালিকা অনুসারে দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থানে রয়েছে যাদবপুর। এই প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে, “দেশের সেরা বিশ্ববিদ্যালয় যাদবপুর, উচ্ছ্বসিত মমতা।”

প্রতিবেদন অনুযায়ী, সেরা বিশ্ববিদ্যালয়ের নিরিখে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এই কলেজগুলির মধ্যে দেশের মধ্যে অষ্টম স্থানে রয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজ।

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির প্রথম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, সার্বিকভাবে প্রথম নয়। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

আর্কাইভ প্রতিবেদন 

উল্লেখ্য, ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (NIRF) হল একটি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়ের সংস্থান। এই এনআইআরএফ প্রতিবছর দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকা প্রকাশ করে। গত ১৫ জুলাই NIRF ২০২২ সালের তালিকাগুলি প্রকাশ করেছে।

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা প্রথমে NIRF-এর ওয়েবসাইট থেকে দেশের র‍্যাঙ্কিং অনুযায়ী সাজানো সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাটি খুঁজে বের করি। তালিকায় স্পষ্ট লক্ষ্যনীয় প্রথম দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পশ্চিমবঙ্গের দুটি বিশ্ববিদ্যালয় স্থান দখল করেছে। চতুর্থ স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং অষ্টম স্থান দখল করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। 

দেশের সেরা কলেজগুলির মধ্যে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ রয়েছে অষ্টম স্থানে। 

রাজ্যের অনুদানপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম স্থান দখল করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং দ্বিতীয় স্থান দখল করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। সার্বিক তালিকায় এই দুই বিশ্ববিদ্যালয় চতুর্থ এবং অষ্টম স্থানে রয়েছে। আরও বিস্তারিত জানতে পড়ুন আজতাক বাংলার এই প্রতিবেদন। এই খবর সংক্রান্ত অন্যান্য প্রতিবেদন পড়তে ক্লিক করুন এখানে এবং এখানে।  

রাজ্যের এই সফলতার খবর স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি টুইটের মাধ্যমে জানান এবং বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ, অধ্যাপক ও শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে লেখেন, “গর্বিত যে NIRF 2022 ইন্ডিয়া র‍্যাঙ্কিং অনুসারে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয় ভারতের সমস্ত রাজ্য সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে। কলেজগুলোর মধ্যে সেন্ট জেভিয়ার্স দেশের মধ্যে অষ্টম।” 

এর থেকে স্পষ্ট হয়ে যায় দেশের মধ্যে প্রথম স্থানে নেই যাদবপুর। এনআইআরএফ-এর তালিকায় থাকা রাজ্য সরকারের বিশ্ববিদ্যালয়গুলি মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয় যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে কারণ এই তালিকার প্রথম ১০-এর বাকি সবগুলিই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির প্রথম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, সার্বিকভাবে প্রথম নয়।   

Avatar

Title:NIRF র‍্যাঙ্কিং: সেরার তালিকায় প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে যাদবপুর ও কলকাতা? জানুন সত্যতা

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.