আদানির স্ত্রীকে ঝুঁকে প্রনাম করছেন নরেন্দ্র মোদী, ভুয়ো পোস্ট শেয়ার

False Political

সোশ্যাল মিডিয়া একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আদানির স্ত্রীকে ঝুঁকে প্রনাম করছেন। ছবিতে দেখা যাচ্ছে, নরেন্দ্র মোদী একজন মহিলাকে ঝুঁকে সম্বর্ধনা করছেন, যদিও মহিলাটির চেহারা স্পষ্টভাবে দেখা যাচ্ছেনা। ছবিটির ওপরে লেখা রয়েছে, “ইনি আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । আদানির স্ত্রী । যথাযথ সম্মান দিচ্ছেন – এও ঝুঁকে!!!! ভারতবাসী লজ্জায় কোথায় মুখ লুকোবে, আদানির স্ত্রীকে প্রনাম করার বাহার দেখুন। যেন ওদের বাড়ির চাকর।“ এর আগে ২০১৯ সালেও এই ছবিটি একই দাবির সাথে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। ফ্যাক্ট ক্রিসেন্ডো হিন্দি ভাষায় এর তথ্য যাচাই করেছিল।  

ফোর্বস ইন্ডিয়ার ধনী তালিকা ২০১৯ (Forbes India Rich List 2019) অনুযায়ী ১৫.৭ বিলিয়ন ডলার মূল্যের সম্পত্তির অধিকারী হিসাবে শিল্পপতি গৌতম আদানিতালিকার ৮ দফা এগিয়ে এসে ভারতের দ্বিতীয় ধনী হয়েছেন। আরও জানতে এখানে পড়ুন। 

download (32).png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে ‘রেডিট (আর্কাইভ)’ নামে একটি ওয়েবসাইট থেকে জানতে পারি, ইসরো (ISRO) থেকে কর্ণাটকে একটি ফুডপার্ক উদঘাটনের জন্য যাওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুমকুরের মেয়রকে সম্বর্ধনা জানাচ্ছেন। 

download (33).png

এরপর বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, ২০১৪ সালের ২৫ ডিসেম্বর এই ছবিটি টুইটারে শেয়ার করা হয়েছিল। এই টুইটে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, “টুমকুরের মেয়র গীতা রুদ্রেশ নরেন্দ্র মোদীকে স্বাগত জানানোর পর এভাবেই মোদী সম্বর্ধনা জানান।“ 

আর্কাইভ

গুগলে কিওয়ার্ড সার্চ করে ইংরেজি সংবাদমাধ্যম ‘টাইমস অফ ইন্ডিয়া’- এর ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বরের একটি প্রতিবেদন (আর্কাইভ) থেকে জানতে পারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইসরো থেকে ব্যাঙ্গালোড়ে একটি ফুড পার্কের উদঘাটন করতে গিয়েছিলেন। সেখানেই তিনি টুমকুরের মেয়র গীতা রুদ্রেশকে হাত জোর করে সম্বর্ধনা জানান। এটি সেখান কারই ছবি। 

download (34).png

PMindia.gov.in ওয়েবসাইট থেকে প্রধানমন্ত্রীর ব্যাঙ্গালোড় ও টুমকুর যাত্রার প্রমান পাওয়া যায়। 

download (35).png

কিওয়ার্ড সার্চ করে কানাড়া Vijaykarnataka.com নামে একটি স্থানীয় সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন শেয়ার করা পোস্টের ছবিটি দেখতে পাই। প্রতিবেদনটিকে গুগলে ট্রান্সলেট করে জানতে পারি এখানেও ‘টাইমস অফ ইন্ডিয়া’ উল্লেখিত সম্বর্ধনার কথাই এখানে বর্ণনা করা হয়েছে। 

download (36).png

এই প্রতিবেদনটিকে গুগলে ট্রান্সলেট করে জানতে পারি, টুমকুরের মেয়র গীতা রুদ্রেশ, GOP CEO গোবিন্দরাজ, ADC ডাঃ আনন্দ কুমার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সম্বর্ধনা জানানোর জন্য সকাল ৯টা বেজে ৫৫ মিনিটে কর্ণাটকের হেলিপ্যাডে পৌঁছে যান। 

২০১৯ সালে তথ্য যাচাইয়ের জন্য ফ্যাক্ট ক্রিসেন্ডো টুমকুরের তৎকালীন মেয়র ললিতা রবিশের সাথে যোগাযোগ করে। তাকে এই ছবির বিষয়ে জিজ্ঞাসা করায় তিনি বলেন, ছবিতে এই মহিলাটি হলেন ২০১৪ সালের টুমকুরের মেয়র গীতা রুদ্রেশ। 

অর্থাৎ, ব্যাপারটি স্পষ্ট হয়ে যায় যে ছবিতে প্রধানমন্ত্রীকে টুমকুরের তৎকালীন মেয়র গীতা রুদ্রেশ।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আদানির স্ত্রীকে ঝুঁকে প্রনাম করছেন না। ছবির এই মহিলাটি হল টুমকুরের প্রাক্তন মেয়র গীতা রুদ্রেশ। 

Avatar

Title:আদানির স্ত্রীকে ঝুঁকে প্রনাম করছেন নরেন্দ্র মোদী, ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *