কিংসফোর্ডকে হত্যা করার অপরাধে শের আলির ফাঁসি হয়, ভুয়ো তথ্যের সাথে পোস্ট শেয়ার

False History

ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডকে হত্যা করার চেষ্টার অপরাধে ফাঁসি হয়েছিল তরুণ বিপ্লবী ক্ষুদিরাম বসুর। কিন্তু এই কিংসফোর্ডকে হত্যা করে ফাঁসির কাঠে ঝুলেছিলেন শের আলি খান নামে আরেকজন স্বাধীনতা সংগ্রামী, দাবি নেটিজেনদের। একটি সাদা-কালো ছবির সাথে এই ভুয়ো তুথ্যটি ছড়িয়ে পড়েছে ফেসবুকে। ছবির ওপরে লেখা রয়েছে, “কুখ্যাত কিংসফোর্ডকে হত্যা করতে গিয়ে ব্যর্থ ক্ষুদিরামের ফাঁসি হয়েছে, কিন্তু সের আলি খান কিংসফোর্ড কে হত্যা করে এবং তারও ফাঁসি হয়”। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবিটি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

download (49).png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

পোস্টের ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করে কোনও যথাযথ ফলাফল পাওয়া যায়না। এরপর গুগলে ‘সের আলি খান’ দিয়ে কিওয়ার্ড সার্চ করে ইউকিপিডিয়া (আর্কাইভ) তে এই ছবিটি দেখতে পাই। জানা যায় ছবির এই ব্যাক্তির নাম ‘শের আলি আফ্রিদি’, ‘সের আলি খান’ নয়। আরও জানতে পারি,
“শের আলি আফ্রিদি বা শের আলি খাইবারপাসের জন্মগ্রহণ করেছিলেন। ব্রিটিশ ভারতের বড়লাট লর্ড মেয়োকে হত্যার দায়ে তাকে ফাঁসি দেওয়া হয়।“ 

১৮৭২ সাল, ৮ ফেব্রুয়ারি বিকেলে লর্ড মেয়ো আন্দামানের হ্যারিয়েট দ্বীপের সানসেট পয়েন্টে সূর্যাস্ত দেখতে যান। সন্ধ্যা ৭টা নাগাদ যখন তিনি ফিরছিলেন, শের আলি তখন তাকে অতর্কিতে ছুরিকাঘাতে হত্যা করেন। সঙ্গে সঙ্গে ১২ জন দেহরক্ষী শের আলিকে গ্রেফতার করে এবং লর্ড মেয়ো মারা যান। এরপর বিচারে শের আলিকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়ে। ১৮৭২ সালের ১১ মার্চ আন্দামানের ভাইপার দ্বীপে তাকে ফাঁসি দেওয়া হয়। উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, পোস্টের এই ছবিটি লর্ড মেয়োকে হত্যা করার পরের ছবি। 

download (50).png
Untitled.jpg

কিওয়ার্ড সার্চ করে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনেও থেকে আমরা একই তথ্য দেখতে পাই। এছাড়া, শের আলির সাথে ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডের কোনও যোগই খুঁজে পাওয়া যায়নি। অন্যদিকে, ক্ষুদিরাম বসু কিংসফোর্ডকে হত্যা করার চেষ্টা করে ১৯০৮ সালে এবং শের আলির ফাঁসি হয় ১৮৭২ সালে। কিন্তু, পোস্টের দাবি অনুযায়ী ক্ষুদিরামের ফাঁসির পর শের আলি কিংসফোর্ডকে হত্যা করে। স্বাভাবিকভাবেই বোঝা যায় এই দাবি পুরোপুরি ভিত্তিহীন।  

download (51).png
প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডকে হত্যা করার অপরাধে শের আলিকে ফাঁসি দেওয়া হয়নি। বড়লার্ট লর্ড মেয়োকে হত্যা করা অপরাধে তাকে ফাঁসি দেওয়া হয়েছিল। 

Avatar

Title:কিংসফোর্ডকে হত্যা করার অপরাধে শের আলির ফাঁসি হয়, ভুয়ো তথ্যের সাথে পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *