ব্রিটিশ ক্রিকেটার হেডলি ভেরিটির ছবিকে সম্পাদিত করে স্বামী বিবেকানন্দ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Altered Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, স্বামী বিবেকানন্দ ১৮৮৪ সালে কলকাতার ইডেন গার্ডেন মাঠে বল করছেন। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে স্বামী বিবেকানন্দ বল করছেন এবং উইকেটের পেছনে একজন আম্পায়ার দাড়িয়ে রয়েছেন। ছবির ওপরে লেখা রয়েছে, “১৮৮৪ সালে ইডেন গার্ডেনস, ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে বল করছেন নরেন্দ্রনাথ দত্ত (স্বামী বিবেকানন্দ) একটি দুর্লভ ছবি।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভিত্তিহীন ও বিভ্রান্তিকর। ক্রিকেটার হেডলি ভেরিটির ছবিকে সম্পাদিত করে স্বামী বিবেকানন্দ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্টআর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, স্টক ইমেজ সংস্থা গেট্টি ইমেজ-এর অ্যালবামে এই ছবিটির অনুসন্ধান পাওয়া যায়। জানতে পারি, ছবিটি ১৯৪০ সালের এবং ছবিতে যাকে দেখা যাচ্ছে তার নাম হল ক্রিকেটার হেডলি ভেরিটি। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ইয়র্কশায়ারের ক্রিকেটার হেডলি ভেরিটি বলিং অ্যাকশনে (১৯০৫ – ১৯৪৩) অ্যাকশনে, ১৯৪০। (ছবিঃ হালটন আর্কাইভ/গেটি ইমেজ)।” 

গেট্টি ইমেজ আর্কাইভ 

বিনোদন এবং ক্রীড়া প্রোগ্রামিং নেটওয়ার্ক ESPN-এর ৯ এপ্রিল, ২০১৩, তারিখের একটি প্রতিবেদনেও একই বর্ণনা রয়েছে। ক্রিকেটারটিকে হেডলি ভেরিটি বলে দাবি করা হয়েছে। প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন। 

স্বামী বিবেকানন্দ নিজে ক্রিকেট সহ ফুটবল খেলায় খুব পারদর্শী ছিলেন। তিনি ‘কলকাতা টাউন ক্লাব’-এর হয়ে প্রতিনিধিত্ব করেছেন। ইডেন গার্ডেন মাঠে অনুষ্ঠিত একটি ম্যাচে ব্রিটিশ উপনিবেশকারীদের বিরুদ্ধে ৭টি উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে তার নামে। তার অন্যতম বিখাত উক্তি হল, “আপনি গীতা অধ্যয়নের চেয়ে ফুটবলের মাধ্যমে ঈশ্বরের কাছাকাছি হবেন।” বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে, এখানে।  

নিচে ভাইরাল ছবি এবং আসল ছবির তুলনা দেওয়া হল।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ক্রিকেটার হেডলি ভেরিটির ছবিকে সম্পাদিত করে স্বামী বিবেকানন্দ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ব্রিটিশ ক্রিকেটার হেডলি ভেরিটির ছবিকে সম্পাদিত করে স্বামী বিবেকানন্দ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *