প্রধানমন্ত্রী ফাঁকা মাঠে হাত নাড়াচ্ছেন! মোদীর সভার একটি ভিডিওর অস্পষ্ট সংস্করণকে শেয়ার করে ভুয়ো দাবি

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, জনশূন্য খোলা মাঠে হাত নাড়াচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি খোলা মাঠে হাত নাড়াচ্ছেন।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেঃ এইজন্যই সাহেব কে প্রতিদিন ১৮ ঘন্টা কাজ করতে হয় ।। কি ভাবছেন ! সাহেব পাগল হয়ে গেছে..! যে ফাঁকা মাঠে হাত নাড়াচ্ছে ? মোটেই নয়… এটা গদি মিডিয়া আর বিজেপির আইটি সেলের জন্য শুটিং হচ্ছেঃ ফটোশপ করে লক্ষাধিক ভিড়ের ছবি বসিয়ে প্রচার করা হবে । 🤔😡😷… 👇👇👇।

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। প্রধানমন্ত্রী ফাঁকা মাঠে হাত নাড়াচ্ছেন না। উত্তরপ্রদেশের উন্নাওয়ে ভোটপ্রচার জনসভার একটি দৃশ্যকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, চলতি মাসের ২০ তারিখ নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের উন্নাও জেলা বিধানসভা ভোট প্রচারে গিয়েছিলেন। সেখানে তিনি যোগী আদিত্যনাথ এবং বিজেপিকে পুনরায় বেছে নেওয়ার জন্য আবেদন করেন। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা গুগলে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে সংবাদমাধ্যম ’এনডি টিভি’র টুইটার হ্যান্ডলে ভাইরাল ভিডিওর স্পষ্ট সংস্করণ খুঁজে পাই। ২০ ফেব্রুয়ারি, ২০২২, তারিখে পোস্ট করা এই টুইটের ক্যাপশনের মাধ্যমে জানানো হয়, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উন্নাওতে তার জনসভায় উপস্থিত হয়েছেন।” এই ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে হেলিকপ্টার থেকে নামার পর প্রধানমন্ত্রী সামনের দিকে ব্যারিকেডের পেছনে দাড়িয়ে থাকা শত শত লোকের দিকে হাত নাড়াচ্ছেন এবং জনগনও হাত নাড়িয়ে নিজেদের উচ্ছাস প্রকাশ করছে। এমনকি দূরে থাকা বাড়ির ছাদেও অনেক জনকে প্রধানমন্ত্রীর আগমনের উচ্ছাস প্রকাশ করতে দেখা যাচ্ছে। 

সংবাদসংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই)-এর ইউটিউব চানেলে এই ভিডিওর দীর্ঘরুপ খুঁজে পাওয়া যায়। ২০ ফেব্রুয়ারি, ২০২২, তারিখে আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “উন্নাওতে প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানাতে হেলিপ্যাডের কাছে মানুষ ভিড় করছে।” 

এই ভিডিওতেও স্পষ্ট লক্ষ্য করা যাচ্ছে খোলা মাঠে হেলিপ্যাডকে ঘিরে দাড়িয়ে রয়েছে শত শত মানুষ এবং তাদের লক্ষ্য করেই হাত নরাচ্ছেন নরেন্দ্র মোদী। 

এই জনসভার ভিড়ের কয়েকটি ছবি নীচে দেওয়া হলঃ 

তথ্যের ভিত্তিতে স্পষ্ট হয়ে যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফাঁকা মাঠে হাত নাড়াচ্ছেন না। নরেন্দ্র মোদীর উন্নাওয়ের জনসভার একটি ভিডিওকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উন্নাও সভার একটি ভিডিওর আংশিক অংশকে অস্পষ্ট করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:প্রধানমন্ত্রী ফাঁকা মাঠে হাত নাড়াচ্ছেন! মোদীর সভার একটি ভিডিওর অস্পষ্ট সংস্করণকে শেয়ার করে ভুয়ো দাবি

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.