না, এবিপি-সি ভোটার আলাদাভাবে কোনও বিধানসভা নির্বাচনী কেন্দ্রের জন্য কোনও সমীক্ষা প্রকাশ করেনি

Altered Political

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় একই ধরনের অনেকগুলি সম্পাদিত গ্রাফিক্স শেয়ার করে দাবি করা হচ্ছে, এবিপি সি ভোটারের সমীক্ষা অনুযায়ী রাজ্যের বিভিন্ন কেন্দ্র থেকে তৃণমূল জিতছে। মজার ব্যাপার হল একই ধরনের একটি গ্রাফিক্স ব্যবহার করে দাবি করা হচ্ছে সি ভোটারের নির্বাচনী সমীক্ষা অনুযায়ী উত্তর দিনাজপুরের রায়গঞ্জ, ইটাহার চাকুলিয়া সহ সবকটি কেন্দ্রেই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে তৃণমূল। অন্য দিকে অন্য আরেক ধরনের গ্রাফিক্স শেয়ার করে দাবি করা হচ্ছে, এবিপি আনন্দের দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট, তপন এবং গঙ্গারামপুর সহ সবকটি আসনেই জিতছে তৃণমূল। এরপর কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই রাজ্যের প্রায় সব কেন্দ্রকে নিয়ে এই জাতীয় ভুয়ো সমীক্ষার গ্রাফিক্স শেয়ার করা হচ্ছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। এবিপি-সি ভোটার আলাদাভাবে কোনও বিধানসভা নির্বাচনী কেন্দ্রের জন্য কোনও সমীক্ষা প্রকাশ করেনি। 

Opinion Poll Uttar Dinajpur.png
ফেসবুক আর্কাইভ
Dakhin Dinajpur.png
ফেসবুক আর্কাইভ

গত ২৬ এপ্রিল চার জেলায় মোট ৩৬টি আসনে সপ্তম দফার নির্বাচন সম্পূর্ণ হয়েছে। আগামি ২৯ এপ্রিল অষ্টম এবং শেষ দফার ভোটগ্রহণ হবে। কে বসবে মসনদে তার ফলাফলে জানা যাবে ২ মে। 

তথ্য যাচাই

প্রথমে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে এই দাবির সত্যতা যাচাই করার চেষ্টা করি। ফলাফলে দেখতে পাই এপিবি ও সি ভোটার মার্চ মাসে ২০২১ সালের বিধানসভা নির্বাচনের জনমত সমীক্ষা প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে বিভিন্ন রকম সমীক্ষা রয়েছে, যেমন কোন দল কত শতাংশ ভোট পাবে, কে হতে পারে মুখ্যমন্ত্রী ইত্যাদি। কিন্তু হেমদাবাদ কেন্দ্র বা অন্যান্য কোনও কেন্দ্রের জন্য আলাদা কোনও সমীক্ষা দেওয়া হয়নি। 

ABP survey.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর সংবাদমাধ্যম এবিপি আনন্দ এর ইউটিউব চ্যানেলে সি-ভোটারের সমীক্ষা নিয়ে একটি ভিডিও দেখতে পাই। ২৫ মার্চ আপলোড করা এই ভিডিওতে দেখতে পাই শুধুমাত্র সম্পূর্ণ রাজ্যে কোন দল কত শতাংশ ভোট পেতে সেই সমীক্ষায় দেওয়া হয়েছে। আলদাভাবে কোনও কেন্দ্রেরই সমীক্ষা করা হয়নি। 

C voter.png

আরও দেখতে পাই এবিপি আনন্দ-এর গ্রাফিক্সের সাথে পোস্টের গ্রাফিক্সের কোনও মিল নেই। লেখার ধরণ (ফন্ট) আলাদা এবং কোন দল কত শতাংশ ভোট ভাবে তার সারি গুলিও এবিপি আনন্দের গ্রাফিক্সের সাথে মেলে না। 

Horizontal Image Comparison (1).png
Horizontal Image Comparison (2).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত সত্য নয়। এবিপি-সি ভোটার আলাদাভাবে কোনও বিধানসভা নির্বাচনী কেন্দ্রের জন্য কোনও সমীক্ষা প্রকাশ করেনি।

Avatar

Title:না, এবিপি-সি ভোটার আলাদাভাবে কোনও বিধানসভা নির্বাচনী কেন্দ্রের জন্য কোনও সমীক্ষা প্রকাশ করেনি

Fact Check By: Rahul A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *