না, ছবিত অমিত শাহর সাথে ইনি আসাদউদ্দিন ওয়াইসি নন

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি সম্পাদিত ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মিম নেতা আসাদউদ্দিন ওয়াইসির হাত ধরে তাকে সম্মান জানাচ্ছেন। ছবিতে দেখা যাচ্ছে ওয়াইসির সামনে তার হাত ধরে মাথা নামিয়ে দাড়িয়ে রয়েছেন শাহ। তার ওপরে ছবির মধ্যেই লেখা রয়েছে, “অমিত শাহ বলছেন। আসাদ উদ্দিন। আমি তোর হাতটা ধরে বলছি ভাই। বিহারের মত করে বাংলা টা আমাদের করে দে ভাই। যত টাকা লাগে দেবো তোকে তাই।“ এছাড়া পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, এই বিজেপি নিজের আখের গোছাবার স্বার্থে,, ধর্মের কুসংস্কার কে ব্যবহার করে,, মানুষের মস্তিস্ক কে,, উগ্রবাদী তে পরিণত করে,,,ধর্মে ধর্মে লড়াই লাগানো কাজ এদের মতো নেতারা করে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। মোদি এবং অমিত শাহর ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হয়েছে।

Asad Bhai.png
ফেসবুক পোস্ট আর্কাইভ 
Asad shsh.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

ছবিটি দেখেই আমরা বুঝতে পারি এটি সম্পাদিত। আসাদউদ্দিন ওয়াইসির মুখ থাকলেও স্পষ্টভাবে বোঝা যাচ্ছে তা এডিট করে বসানো হয়েছে। 

ছবিটির আসল উৎস অনুসন্ধান করতে প্রথমেই আমরা ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। সংবাদমাধ্যম ‘বিজনেস টুডে’র ২০১৪ সালের একটি প্রতিবেদনে আসল ছবিটিকে দেখতে পাই। আসল ছবিতে দেখা যাচ্ছে অমিত শাহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে রয়েছেন। ২০১৪ সালের হরিয়ানার বিধানসভা নির্বাচনে জয়ের পর তৎকালীন বিজেপি সভাপতি অমিত শাহ নরেন্দ্র মোদিকে সংবর্ধনা জানান। 

Shah modi.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেলও এই ছবিটি দেখতে পাই।

download (3).png
প্রতিবেদন আর্কাইভ 

ছবি দুটিকে পাশাপাশি তুলনা করে ব্যাপারটি আরও স্পষ্ট হয়ে যায় যে পোস্টের ছবিটি সম্পাদিত। 

comparison shah.jpg

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি বিভ্রান্তিকর। মোদি এবং অমিত শাহর একটি ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:না, ছবিত অমিত শাহর সাথে ইনি আসাদউদ্দিন ওয়াইসি নন

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.