অসম সরকারের ‘জনসংখ্যা নিয়ন্ত্রণ সেনা’ আসলে একটি ১০০০ কর্মীর একটি দল, আসল সৈন্য নয়

Missing Context Political

ক্লিক বা ভিউজ পাওয়ার উদ্দেশ্যে বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ কোনও নতুন বিষয় নয়। অর্ধসত্য বা আসল খবরকে শব্দের জালে মুড়িয়ে এমন ভাবে পরিবেশন করা হয় যাতে খবরের মানেই বদলে যায়। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই একটি প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে অসমে মুসলিম এলাকাগুলিতে সেনা অভিযান চালানো হবে। প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “জনসংখ্যা নিয়ন্ত্রণে আসামে মুসলিম এলাকায় সেনা অভিযান।“ ক্যাপশনেও একই কথা লেখা রয়েছে। 

মূল খবরে যা লেখা রয়েছে তার সারসংক্ষেপ হল, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ১৯ জুলাই বিধানসভায় বক্তব্য দিতে গিয়ে জানিয়েছেন জনসংখ্যা নিয়ন্ত্রনে মুসলিম এলাকায় সেনা অভিযান চালানো হবে। 

প্রতিবেদন এবং শিরোনাম পড়ে স্পষ্টতই পাঠকের মনে হবে সৈন্য দ্বারা অভিযান চালানো হবে। তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর। অসমের মুখ্যমন্ত্রী আসলে বলেছেন, সংখ্যালঘুদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে ‘জনসংখ্যা নিয়ন্ত্রণ সেনা’ নামে একটি এক হাজার জনের দল গঠন করা হবে। 

Assam.png
ফেসবুক পোস্ট আর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে গুগলে কিওয়ার্ড সার্চ করতেই খুব সহজেই আসল ঘটনার অনুসন্ধান পাওয়া যায়। সংবাদ মাধ্যম ‘ইন্ডিয়া টুডে’র ২০ জুলাইয়ের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, ১৯ জুলাই বিধানসভায় বক্তব্য রাখার সময় অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত্র বিশ্বশর্মা বলেছেন সংখ্যালঘু এলাকাগুলিতে জনসংখ্যা নিয়ে সচেতনতা বাড়াতে এক হাজার জনের একটি দল গঠন করে হবে। এই দলের নাম হবে ‘জনসংখ্যা নিয়ন্ত্রণ সেনা’। জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করবেন তাঁরা। এলাকাবাসীর হাতে গর্ভনিরোধক তুলে দেবেন। আশা কর্মীদেরও এই কাজে নামানো হবে বলে জানিয়েছেন তিনি। 

download (72).png
প্রতিবেদন আর্কাইভ

সংবাদ মাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’র একটি প্রতিবেদনে একই খবর দেখতে পাই। এর থেকে স্পষ্ট হয়ে যায় ‘জনসংখ্যা নিয়ন্ত্রণ সেনা’ আসল বন্দুকধারী সেনা নয়। এটি আসলে এক হাজার কর্মীর একটি দল।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। অসমের মুখ্যমন্ত্রী আসলে বলেছেন, সংখ্যালঘুদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে ‘জনসংখ্যা নিয়ন্ত্রণ সেনা’ নামে একটি এক হাজার জনের দল গঠন করা হবে।

Avatar

Title:অসম সরকারের ‘জনসংখ্যা নিয়ন্ত্রণ সেনা’ আসলে একটি ১০০০ কর্মীর একটি দল, আসল সৈন্য নয়

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *