রাম মন্দির তৈরি নিয়ে ভারতকে হুমকী দিল বাংলাদেশ, মন্তব্যকে বিকৃত করে ভুয়ো পোস্ট

False Political

download (2).png

ভাষার সবচেয়ে সুন্দর বিষয় হল একটি শব্দ পুরো বিষয়বস্তুর মানে বদলে দিতে পারে। এমনই নমুনা পাওয়া গেছে সোশ্যাল মিডিয়ার একটি পোস্টে। এই পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে রাম মন্দির বানানো নিয়ে ভারতকে হুমকি দিল বাংলাদেশ। পোস্টের এই ছবিতে লেখা রয়েছে, “রাম মন্দির তৈর হলে সম্পর্ক থাকবেনা।“ এই পোস্ট করে একধরনের সাম্প্রদায়িকতার ইঙ্গিত করা হচ্ছে। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো। 

download (1).png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাইঃ গুগলে কিওয়ার্ড সার্চ করে একটি প্রতিবেদন (আর্কাইভ) দেখতে পাই। এই প্রতিবেদন অনুযায়ী, “বাংলাদেশের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ৫ অগাস্ট অযোধ্যায় রাম মন্দির নির্মাণের সূচনা, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরোধীদের হাতে নয়া রাজনৈতিক হাতিয়ার হয়ে ওঠার সম্ভাবনা প্রবল৷ রাম মন্দির ইস্যুতে বাংলাদেশের বিদেশমন্ত্রীর বক্তব্য, দুই দেশই দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট করতে চাইবে না৷ কিন্তু ভারতের এমন কোনও কাজ করা ঠিক নয়, যা বাংলাদেশের সঙ্গে গভীর বন্ধুত্ব ও সম্পর্ককে নষ্ট করে দেবে৷”

‘দ্যা হিন্দু’ নামে আরেকটি ইংরেজি পত্রিকার একটি প্রতিবেদন (আর্কাইভ) অনুযায়ী, বাংলাদেশের বিদেশমন্ত্রী আব্দুল মোমেন বলেছেন, “ভারত ও বাংলাদেশের মধ্যে এক ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। আমি ভারতের কাছে আর্জি জানাচ্ছি, এমন কিছু যেন না-করে, যাতে ভারত-বাংলাদেশের সুন্দর বন্ধুত্বের সম্পর্ক নষ্ট হয়ে যায়৷ দুপক্ষেরই উচিত কোনও রকম বিবাদ ও বিতর্ক হয়, এমন কাজ থেকে বিরত থাকা।“

download (3).png

এই পোস্টে ‘আর্জি’ শব্দটিকে বদলে ‘হুমকি’ করে এবং একটি বাক্যকে ঘুরিয়ে ব্যবহার করে পুরো বিষয় বস্তুর ব্যাখাকেই বদলে দেওয়া হয়েছে। বাংলাদেশের বিদেশমন্ত্রী বলেছেন, “আমি ভারতের কাছে আর্জি জানাচ্ছি, এমন কিছু যেন না-করে, যাতে ভারত-বাংলাদেশের সুন্দর বন্ধুত্বের সম্পর্ক নষ্ট হয়ে যায়৷” তার এই উক্তিকেই অন্যভাবে ব্যবহার করে সাম্প্রদায়ীকতার রঙ চড়ানোর চেষ্টা করে হয়েছে।

ফলাফলঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে এই দাবিটি ভুল। ভারতকে হুমকির সুরে কিছু বলা হয়নি বাংলাদেশের তরফে। বাংলাদেশ আর্জি জানিয়ে বলেছে, ভারতের এমন কিছু করা উচিত না যাতে দু’দেশের সম্পর্কে চিড় ধরে। 

Avatar

Title:রাম মন্দির তৈরি নিয়ে ভারতকে হুমকী দিল বাংলাদেশ, মন্তব্যকে বিকৃত করে ভুয়ো পোস্ট

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.