না, মমতা দিলীপ ঘোষ বিজেপিতে যোগ দিয়ে মমতাকে ‘আমার মা দুর্গা’ বলেননি

False Politics

সম্প্রতি সামাজিক মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, তৃনমূলে যোগ দিয়ে বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছেন তিনি মমতাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। পোস্টে একটি ‘জি ২৪ ঘণ্টা‘র প্রতিবেদন রয়েছে যার শিরোনামে লেখা রয়েছে, “মমতা আমার কাছে মা দুর্গা, ওনাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই।‘- তৃনমূলে যোগ দিয়েই দিলীপ ঘোষের প্রথক মন্তব্য। 

প্রসঙ্গত, ভারতের রাজনৈতিক ক্যানভাসের একটা বড় অংশ হল ভোটের আগে এবং পরে দল বদলের হিড়িক। বঙ্গ রাজনীতির চিত্রটাও প্রায় একই। একুশের বিধানসভা নির্বাচনের আগে শুভেন্দু অধিকারী, রাজীব ব্যানার্জি এবং রুদ্রনীল ঘোষ সহ অনেক নেতা বিজেপিতে যোগদান করেন। এরপর ভোটে জিতে তৃতীয়বারের জন্য মসনদে বসেন মমতা। শুরু হয় উল্টো রথের যাত্রা। বিজেপি থেকে সবুজ শিবিরে ফেরার গাড়িতে চেপে বসেন মুকুল রায়। সূত্র অনুযায়ী, তার সাথে আরও বিধায়ক তৃনমূলে যোগ দেবেন। এই প্রসঙ্গেই ভাইরাল পোস্টটি শেয়ার করা হচ্ছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। দিলীপ ঘোষ তৃনমূলে যোগ দেননি এবং মমতাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখার আশা প্রকাশ করেননি।  

Claim Dilu.png
ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা সংবাদমাধ্যম ‘জি ২৪ ঘণ্টা’র ওয়েবসাইটে ভাইরাল প্রতিবেদনটি খোঁজার চেষ্টা করি। বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করেও এজাতীয় কোনও খবর দেখতে পাই না। পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি দিলীপ ঘোষ যদি তৃনমূলে যোগ দেন তবে বাংলা থেকে শুরু করে ইংরেজি সমস্ত সংবাদ মাধ্যমে এই খবরটি প্রকাশ করবে। টিভিতে সারাদিন তাকে নিয়েই কথা হবে। কিন্তু এজাতীয় কোনও খবরই আমরা কোথাও খুঁজে পাইনি। 

এরপর সংবাদ মাধ্যম ‘আজ তক বাংলা’র চলতি বছরের ১৩ ফেব্রুয়ারির একটি প্রতবেদন থেকে জানতে পারি, দিলীপ ঘোষ ব্যঙ্গ করে মমতাকে তৃণমূলের দুর্গা মা বলেছেন। প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “তৃণমূলের মা তো মমতা, দুর্গা আবার কবে থেকে ওদের মা হল”, ফের বিতর্কিত মন্তব্য দিলীপের।“ 

download (36).png
প্রতিবেদনআর্কাইভ

ইন্ডিয়া টুডে-র কনক্লেভ-এ দিলীপ ঘোষ দুর্গা রাম প্রসঙ্গে এই বিতর্কিত মন্তব্য করে বলেন, যারা দুর্গাপুজো , সরস্বতী পুজো বন্ধ করে দেয়, তারা দুর্গার মান-সম্মানের কি বোঝে। ভারতীয় জনতা পার্টি রাজনীতি করে রামের নামে। আর তৃণমূল দুর্গাকে রামের সামনে নিয়ে এসে ঝগড়া বাধাচ্ছে। রাম দুর্গার উপাসক ছিলেন। দুর্গাকে পূজা করে রাবণকে বধ করেছেন রাম। তৃণমূলে এসব জানে না। তাই যারা রামের সামনে দুর্গাকে নিয়ে আসে তাদের বোঝা উচিত রাজনীতিটা দুর্গা ও কালীর নয়। দুর্গা ও কালী মন্দিরে থাক, ওখানে পুজো দিন। রাজনীতি করতে হলে আসুন। আপনাদের আদর্শ কে সেটা বলুন। সব থেকে দুর্নীতিগ্রস্ত নেতারা আপনাদের আদর্শ। আপনাদের মা তো মমতা, দুর্গা আবার কবে থেকে আপনাদের মা হলো? 

অন্যদিকে মুকুল রায় দল ছাড়ার প্রসঙ্গে দিলীপ ঘোষ জানিয়েছেন, বিজেপিতে থাকতে গেলে তপস্যা করতে হয়। উনি দল ছাড়াতে কোনও লাভও হয়নি, লোকসানও হয়নি। 

আরও দেখতে পাই দিলীপ ঘোষ গতকালই বিজেপির হয়ে পোস্ট শেয়ার করেছেন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত পোস্টটি ভুল। দিলীপ ঘোষ তৃনমূলে যোগ দেননি এবং মমতাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখার আশা প্রকাশ করেননি।

Avatar

Title:না, মমতা দিলীপ ঘোষ বিজেপিতে যোগ দিয়ে মমতাকে ‘আমার মা দুর্গা’ বলেননি

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *