না, মনমোহন সিংহকে শপথ গ্রহন অনুষ্ঠানে আমন্ত্রন করেননি জো বাইডেন

False Politics

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, নবনির্বাচিত আমেরিকান রাষ্ট্রপতি জো বাইডেন তার শপথ গ্রহন অনুষ্ঠানে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে আমন্ত্রন জানিয়েছেন। পোস্টটির সাথে শেয়ার করা ছবিতে জো বাইডেনের সাথে মনমোহন সিংহকে দেখা যাচ্ছে এবং ক্যাপশনে লেখা রয়েছে,
মার্কিন যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন এর শপথ গ্রহণ অনুষ্ঠানের মুখ্য অতিথি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী , ডঃ মনমোহন সিং 🌹 “রতনে রতন চেনে শুওরে চেনে কচু “….। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

Rahul Joe Biden Claim.png
ফেসবুকআর্কাইভ 

তথ্য যাচাই 

৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন জো বাইডেন। ৭২ ঘণ্টার জল্পনার অবসান ঘটিয়ে ম্যাজিক সংখ্যা ২৭০ পার করে যুক্তরাষ্ট্রের মসনদ দখল করেন তিনি।

যুক্তরাষ্ট্রে প্রত্যেক নির্বাচিত রাষ্ট্রপতিকে আনুষ্ঠানিক ভাবে চার বছরের জন্য হোয়াইট হাউস দখল করার আগে শপথ গ্রহন করতে হয়। নবনির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন ওয়াশিংটন ২০২১ সালের ২০ জানুয়ারি ডিসিতে শপথ গ্রহন করবেন।

যদিও ডোনাল্ড ট্রাম্প এখনও পরাজয় স্বীকার করেননি। তিনি নিজেকে বিজয়ী ঘোষণা করেন এবং বাইডেনের জয়কে কোর্টে চ্যালেঞ্জ করেন। 

Joe.png

এরকম রাজনৈতিক টানাপোড়নে জো বাইডেন বিদেশী নেতাদের আমন্ত্রন পাঠানোর সম্ভাবনা নেই বললেই চলে। তাছার, কোনও সংবাদমাধ্যম এই মর্মে এখনও অবধি কোনও প্রতিবেদন বা খবর প্রকাশ করেনি। মনমোহন সিংহ সত্যিই যদি জো বাইডেনের আমন্ত্রন পেতেন তবে এটি ব্রেকিং নিউজ হত। 

তবুও এতে স্পষ্টভাবে বলা যায় না উপরোক্ত দাবি ভুয়ো। এই বিষয়ে সত্যতা যাচাই করতে ফ্যাক্ট ক্রিসেন্ডো মনমোহন সিংহয়ের অফিসে যোগাযোগ করে। তাদের তরফে জানানো হয়,
ডাঃ সিংহ নবনির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেনের কাছ থেকে কোনও আমন্ত্রন পায়নি। তাদের শপথ গ্রহন অনুষ্ঠান আগামি বছরের জানুয়ারি মাসে হবে তাই এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করা উচিত নয়”। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। মনমোহন সিংহকে শপথ গ্রহন অনুষ্ঠানে আমন্ত্রন করেননি জো বাইডেন।

Avatar

Title:না, মনমোহন সিংহকে শপথ গ্রহন অনুষ্ঠানে আমন্ত্রন করেননি জো বাইডেন

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.