করোনা আক্রান্ত রঞ্জন গগৈ, ভুয়ো খবর ভাইরাল

Coronavirus False

screenshot-www.facebook.com-2020.08.06-23_46_58.png

করোনা আক্রান্ত সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি রঞ্জন গগৈ! অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পুজোর দিন এমনই একটু ভুয়ো দাবি ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়া। বিভিন্ন সংবাদমাধ্যম থেকে নেটিজেন, সবাই এই খবরটিকে ঝড়ের গতিতে শেয়ার করে। ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবিটি ভুয়ো। 

এখানে বলে রাখা ভালো, রাজ্যসভার সাংসদ রঞ্জন গগৈর সভাপতিত্বেই সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ গত বছরের ৯ই নভেম্বর বিতর্কিত অযোধ্যা মামলায় রাম মন্দিরের পক্ষে রায় দেয়। কিন্তু রাম মন্দিরের এই অনুষ্ঠানে তাকে নেমন্তন্ন করা হয়নি।

download (8).png
ফেসবুকআর্কাইভ 

তথ্য যাচাই 

গুগলে কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই বেশিরভাগ সাংবাদমাধ্যমই রঞ্জন গগৈর করোনা আক্রান্ত হওয়ার ভুয়ো খবরটি প্রকাশ করেছিল। এদের মধ্যে অনেকেই পরে নিজের ভুল শুধরে নেয় এবং জানায় ওই প্রাক্তন প্রধান বিচারপতির কোভিড আক্রান্ত হওয়ার খবরটি ভুয়ো। 

টুইটারে কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, সংবাদমাধ্যম “বার অ্যান বেঞ্চ” তাঁদের টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে জানিয়েছে অসরপ্রাপ্ত প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এ বিষয়ে নিশ্চিত করেছেন যে তাঁর করোনা আক্রান্ত হওয়ার খবর সত্যি নয়। 

আর্কাইভ

বিষয়টির সত্যতা যাচাই করতে ফ্যাক্ট ক্রিসেন্ডো রাজ্যসভার সাংসদ রঞ্জন গগৈর সাথে যোগাযোগ করে। তাকে এই বিষয়ে জিজ্ঞাসা করাতে তিনি বলেন,
“আমি করোনা আক্রান্ত হইনি। আমার করোনা পজিটিভ নিয়ে সোশ্যাল মিডিয়ায় যে খবরটি ছড়াচ্ছে, সেটি ভুল। আমি বাড়িতে আছি, সুস্থ আছি, পরিবারের সাথে আছি।“ তাকে নিয়ে এইরকম ভুয়ো তথ্য ভাইরাল হওয়ার ব্যাপারে তিনি ক্ষোভও প্রকাশ করেছেন।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। রাজ্যসভার সাংসদ তথা সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি রঞ্জন গগৈর করোনা আক্রান্ত হবার খবরটি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

Avatar

Title:করোনা আক্রান্ত রঞ্জন গগৈ, ভুয়ো খবর ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.