বাবরি হাসপাতালের নকশার ছবি! ভুয়ো দাবি করে আমেরিকার হাসপাতালের ছবি ভাইরাল

False Social

117389763_2635731856676209_9026805443419616507_o.jpg

রাম মন্দিরের নকশার পর এবার বাবরি হাসপাতালের নকশা! সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি সুন্নি ওয়াকাফের মসজিদের জন্য পাওয়া ৫ একর জমিতে প্রস্তাবিত বাবরি হাসপাতালের নকশা। 

উল্লেখ্য, ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট অযোধ্যা মামলায় রায়ে মসজিদের জন্য ৫ একর জমি পেয়েছিল সুন্নি ওয়াকফ বোর্ড। বোর্ডের তরফে জানানো হয়েছিল, রাজ্য সরকার প্রদত্ত বিকল্প জমিতেই মসজিদ করা হবে। তবে শুধু ধর্মীয় প্রতিষ্ঠানই নয় সেখানে জন সাধারণের জন্য নির্মাণ করা হবে গ্রন্থাগার, হাসপাতাল থেকে শুরু করে ইন্দো-ইসলামিক গবেষণা কেন্দ্র। পঠন পাঠনের পরিবেশ থাকবে যার মাধ্যমে উপকৃত হবে নবীন প্রজন্ম। আরও জানতে এখানে (আর্কাইভ) পড়ুন।

download (9).png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

ছবিটি দেখেই আমরা বুঝতে এটি ফোটশপ করা ছবি। তাছাড়া ছবির নিচে বাদিকে লেখা ‘Iqbal- Iqbal edit’ দেখে ব্যাপারটি আরও স্পষ্ট হয়ে যায়। 

download (10).png

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করতেই এর আসল অনুসন্ধান পেয়ে যাই। এটি আমেরিকার ভার্জিনিয়া শহরে অবস্থিত ‘ইউভিএ হেলথ সিস্টেম (UVA Health System)’ নামে একটি হাসপাতালের ছবি। এই হাসাপাতালটি ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিভাগের একটি অংশ। ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে (আর্কাইভ) আমরা এই ছবিটি পেয়ে যাই। ‘ইউভিএ হেলথ সিস্টেম’-এর অফিসিয়াল লিঙ্কডিন (আর্কাইভ) অ্যাকাউন্টেও এই ছবিটি পাওয়া যায়।

download (11).png

গুগল ম্যাপসে কিওয়ার্ড সার্চ করে এই হাসপাতালের অন্য দিক থেকে তোলা ছবির সাথে পোস্টের ছবির মিল খুঁজে পাই। এই একইরকম ছবি ‘ইউভিএ হেলথ সিস্টেম’-এর ফেসবুকইন্সতাগ্রাম অ্যাকাউন্টে পেয়ে যাই। স্বাভাবিকভাবেই ব্যাপারটি স্পষ্ট হয়ে যায় যে এটি আমেরিকার ভার্জিনিয়া শহরের ‘ইউভিএ হেলথ সিস্টেম’ হাসপাতালেরই ছবি। 

download (12).jpg

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। এটি অযোধ্যা মামলায় সুন্নি ওয়াকাফের মসজিদের জন্য পাওয়া ৫ একর জমিতে প্রস্তাবিত বাবরি হাসপাতালের নকশা নয়। আমেরিকার ভার্জিনিয়া শহরের ‘ইউভিএ হেলথ সিস্টেম’ হাসপাতালের ছবিকে ফোটোশপ করে ভুয়ো দাবি সাথে শেয়ার করা হচ্ছে। 

Avatar

Title:বাবরি হাসপাতালের নকশার ছবি! ভুয়ো দাবি করে আমেরিকার হাসপাতালের ছবি ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *