না, রাজনীতিতে যোগ দেননি সৌরভ; এই ছবিগুলি সম্পাদিত

Altered Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকটি সম্পাদিত ছবিকে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির নামের সাথে জুড়ে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। একরকম দেখতে মোট তিনটি ছবি ভাইরাল হয়েছে। প্রতিটি ছবির ওপরে লেখা রয়েছে “স্বাগতম” দাদা। এই ছবিগুলিতে দেখা যাচ্ছে সৌরভ বিজেপি, তৃণমূল এবং বামেদের হয়ে প্রচার করছেন। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। সৌরভ গাঙ্গুলির একটি ধূপকাঠির বিজ্ঞাপনের ছবিকে সম্পাদিত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

BJP saurav.png
ফেসবুক আর্কাইভ
TMC.png
ফেসবুক আর্কাইভ
CPIM.png
ফেসবুক আর্কাইভ

বেশ অনেকদিন ধরেই সৌরভ গাঙ্গুলির রাজনীতিতে যোগ নিয়ে জল্পনা চলছে। অনেকেই অনুমান করেছিলেন তিনি বিজেপিতে যোগ দেবেন। যদিও তিনি জানিয়ে দিয়েছেন তিনি আপাতত রাজনীতিতে আসছেন না। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে সোশ্যাল মিডিয়া ‘পিন্টারেস্ট’এ একটি ছবি দেখতে পাই যার সাথে পোস্টের ছবির মিল পাওয়া যায়। এটি আসলে ‘সাইকেল’ নামে একটি ধূপকাঠি কোম্পানির বিজ্ঞাপনের ছবি। সৌরভ গাঙ্গুলি এই কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডার। এই ছবিকেই সম্পাদিত করে পেছনে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিক লাগানো হয়েছে। 

Cycle.png
পিন্টারেস্টআর্কাইভ

ছবি দুটি পাশাপাশি তুলনা করে ব্যাপারটি আরও স্পষ্ট হয়ে যায় যে এই দুটি একই ছবি। 

Copy of Vertical Image Comparison (2).png

এছাড়া সৌরভ গাঙ্গুলির অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে আরেকটি ছবি পোস্ট করা হয়েছে যেখানে পেছনে পোস্টার দেখলেই বোঝা যায় দুটি একই বিজ্ঞাপনের ছবি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। সৌরভ গাঙ্গুলির একটি ধূপকাঠির বিজ্ঞাপনের ছবিকে সম্পাদিত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:না, রাজনীতিতে যোগ দেননি সৌরভ; এই ছবিগুলি সম্পাদিত

Fact Check By: Rahul A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published.