এটি মাদার টেরেসার ১৮ বছর বয়সের ছবি নয়

False Social

একটি ভুয়ো ছবিকে মাদার টেরেসার ১৮ বছর বয়সের ছবি দাবি করে কয়েকটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ছবিটিতে একজন যুবতী মহিলার বড় আকারের মুখের পাশে মাদার টেরেসার মুখের ছবি দেখা যাচ্ছে এবং এর ওপরে লেখা রয়েছে, ‘মাদার তেরেসা’র দুর্লভ একটি ছবি। তখন তার বয়স ১৮…।‘ আমাদের একজন পাঠক এই ছবিটি তথ্য যাচাইয়ের ফ্যাক্ট ক্রিসেন্ডোর হোয়াটসঅ্যাপ ফ্যাক্ট লাইনে পাঠান। 

তথ্যা যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবিটি ভুয়ো এবং বিভ্রান্তিকর। এটি মাদার টেরেসার যৌবনের ছবি নয়। ছবিতে যে মেয়েটিকে দেখা যাচ্ছে তার নাম হল ট্রান আনহ ফুয়ং। তিনি একজন সমাজসেবী। 

Mother Teresa.png
ফেসবুকআর্কাইভ 

Fact Check: পথ দুর্ঘটনার ছবিকে ধর্ষণের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

তথ্য যাচাই  

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে জানতে পারি ছবিতে যাকে দেখা যাচ্ছে তিনি হলেন ভিয়েতনাম বংশোদ্ভূত ট্রান আনহ ফুয়ং। তিনি একজন আমেরিকান বাসিন্দা এবং একজন সমাজসেবী। “childrenvietnam.org” নামের একটি ওয়েবসাইট থেকে জানতে পারি, ২০১৮ সালের ২০ এপ্রিল মাত্র ৩৩ বছর বয়সে তিনি মারা যান। 

Mother teresa 1.png
childrenvietnam.orgআর্কাইভ

ট্রান আনহ ফুয়ংয়ের মৃত্যুর পর এই শোক সংবাদ প্রকাশ করা হয়। মাদার টেরেসার একটি বিখ্যাত উক্তি দিয়ে এই লেখাটি শুরু করা হয়। আমাদের ধারনা এই কারনেই এই বিভ্রাতির সৃষ্টি হয়েছে। লেখাটির ওপরে মাদার টেরেসার নাম লেখা থাকায় পাঠকরা এই ছবিটিকে মাদার টেরেসার ছবি মনে করেছেন। 

অন্যদিকে, কিওয়ার্ড সার্চ করে স্টক ছবির ওয়েবসাইট ‘গেট্টি ইমেজেস’ থেকে মাদার টেরেসার যৌবন এবং ছোটবেলার ছবি খুঁজে পাই। এই ছবিগুলির সাথে পোস্টের ছবি পার্থক্য স্পষ্ট লক্ষ্য করা যায়। 

download (6).png
গেট্টি ইমেজেস আর্কাইভ 

Fact Check: বিহারের ছবিকে দক্ষিন দিনাজপুরের ছবি বলে ভুয়ো দাবি করলেন দিলীপ ঘোষ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ভিয়েতনাম বংশোদ্ভূত আমেরিকান নিবাসি সমাজসেবী ট্রান আনহ ফুয়ংয়ের ছবিকে মাদার টেরেসার ছবি দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে

Avatar

Title:এটি মাদার টেরেসার ১৮ বছর বয়সের ছবি নয়

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.