২০১৬ সালের ভিডিও শেয়ার করে ভুয়ো দাবি, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনকে গণপিটুনি দিল কৃষকরা

False Political

২০১৬ সালের একটি পুরনো ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনকে কৃষকরা মারধোর করল। ভিডিওটিতে দেখা যাচ্ছে একজন ব্যক্তিকে গনপিটুনি দেওয়া হচ্ছে এবং পুলিশ তাকে ভিড়ের মাঝখান থেকে বের করছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
“দিল্লিতে কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন কৃষকদের হাতে মা’র খাচ্ছেন… …. জনগণই শেষ কথা বলবে…?”

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। এটি ২০১৬ সালের বিজেপি নেতা তথা সাংসদ বাবুল সুপ্রিয়র একটি কর্মসূচির ঘটনা। আসানসোলের এর জনসমাবেশে শাসকদল এবং বিজেপি কর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে। ভিডিওতে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে তিনি হলেন কুলটির বিজেপি নেতা সুব্রত মিশ্র। 

ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভাগ করে রিভার্স ইমেজ সার্চ করে সংবাদ সংস্থা ‘ANI’ এর ইউটিউব চ্যানেলে ভিডিওটিকে দেখতে পাই।  ২০১৬ সালের ১৯ অক্টোবরের এই ভিডিওটির শিরোনামে লেখা রয়েছে, ‘বিজেপি নেতা বাবুল সুপ্রিয়কে আক্রমণ তৃনমূলের’। 

এরপর কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই ‘ANI’ এর টুইটার অ্যাকাউন্ট থেকেও এই ঘটনার কিছু ছবি ওই একই তারিখে শেয়ার করা হয়েছে। টুইটটির ক্যাপশনে লেখা রয়েছে, বাবুল সুপ্রিয়র আসানসোল সমাবেশে সংঘর্ষ। 

আর্কাইভ

আরও কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘এনডিটিভি’-এর একটি প্রতিবেদন (আর্কাইভ) থেকে জানতে পারি, 

তৃণমূল-বিজেপি সংঘাত ঘিরে অশান্তি ছড়ায় আসানসোলে।  বিজেপি অভিযোগ করে, আসানসোল এলাকায় কেন্দ্রীয় সরকারের কোনও প্রকল্পই কার্যকর করতে দিচ্ছে না জেলা প্রশাসন। এই অভিযোগে মন্ত্রী মলয় ঘটকের বাড়ির সামনে অবরোধ কর্মসূচির ডাক দেয় বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র নেতৃত্বে এই কর্মসূচির ডাক দেওয়া হয়। বিজেপির অবরোধ কর্মসূচি ঠেকাতে মন্ত্রীর বাড়ির সামনে আগে থেকেই মোতায়েন ছিলেন তৃণমূল কর্মীরা। কর্মসূচি শুরুর আগেই ওই জায়গায় পৌছে যান কুলটির বিজেপি নেতা সুব্রত মিশ্র ও তার এক সঙ্গী। সেই সময়ই ওই দুজনকে বেধড়ক মারধর করা হয়। ভাঙচুর করা হয় তাদের মোটরবাইক। 

Harsh proof.png

অন্যদিকে, আরও দেখতে পাই ২০১৬ সালের ২৭ নভেম্বর কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন স্বয়ং টুইট করে জানান এই দাবি ভুয়ো। তিনি তার টুইটে লেখেন,
“আমার নামে একটি ভিডিও হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। এই ভিডিওটি ভুয়ো এবং এটিকে কুমতলবের সাথে শেয়ার করা হচ্ছে।“ 

আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৬ সালের আসানসোলের বিজেপি-তৃনমূল সংঘর্ষের একটি ঘটনার ভিডিওকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। ভিডিওতে যে ব্যাক্তিকে দেখা যাচ্ছে তিনি স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন নয়।

Avatar

Title:২০১৬ সালের ভিডিও শেয়ার করে ভুয়ো দাবি, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনকে গণপিটুনি দিল কৃষকরা

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.