না, ভাইরাল ছবিগুলো দীপাবলি উপলক্ষে এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে দেবী কালীর প্রতিমূর্তি প্রদর্শিত করার নয় 

International Missing Context

সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, সম্প্রতির দীপাবলি উপলক্ষে নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে দেবী কালীর প্রতিমূর্তি প্রদর্শন করা হল। পোস্ট করা হয়েছে মোট তিনটি ছবি। ছবিগুলোতে দেখা যাচ্ছে এক বহুতল বিল্ডিংয়ে আলোকসজ্জার মাধ্যমে তৈরি করা হয়েছে দেবী কালীর প্রতিমা। পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “দীপাবলি উপলক্ষে নিউইয়র্কের ‘এম্পায়ার স্টেট বিল্ডিং’ -এ দেবী কালীর প্রদর্শন 😍❤️🎆✨ 🌺🪔 জয় মা কালী 🌺🪔 🥰⚜️🥰।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। দেবী কালীর প্রতিমূর্তি ২০১৫ সালের আগস্ট মাসে নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে প্রদর্শিত হয়েছিল, সম্প্রতি দীপাবলি উপলক্ষে নয়। 

ফেসবুক পোস্ট  আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলে খুব সহজেই এই ছবির আসল উৎস পেয়ে যায়। সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের ১০ আগস্ট ২০১৫, তারিখের প্রতিবেদন অনুযায়ী, সারা বিশ্ব জুড়ে বন্যপ্রাণী ধ্বংসের বিষয়ে এবং বন্যপ্রাণীর বিলুপ্ত হওয়ার ব্যাপারে সচেতনতা বাড়াতে দেবী কালীর প্রতিমূর্তি প্রদর্শিত করা হয়েছিল। এই কারুকার্যের প্রধান ছিলেন শিল্পী অ্যান্ড্রিওস জোন্স। এই শিল্পকর্মটি প্রদর্শিত হয়েছিল চলচ্চিত্র নির্মাতা লুই সিহোয়োস এবং তার দল দ্বারা। 

প্রতিবেদন আর্কাইভ 

অন্যান্য প্রতিবেদনগুলি পড়ুন এখানে, এখানে 

অন্যান্য ছবি গুলো দেখতে দি ইন্ডিয়ান এক্সপ্রেসের এই প্রতিবেদনটি দেখুন। আরও পড়ুন  

নিউ ইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে দেবী কালীর প্রতিকৃতি প্রদর্শনের একটি ভিডিও স্বয়ং  অ্যান্ড্রিওস জোন্স ২০১৫ সালের ৫ আগস্ট তারিখে পোস্ট করেছেন। 

আমেরিকান ভিডিও হোস্টিং, শেয়ারিং এবং পরিষেবা প্ল্যাটফর্ম Vimeo তেও এই ভিডিওটি অ্যান্ড্রিওস জোন্স ২০১৫ সালের আগস্ট তারিখে আপলোড করেছেন। দেখতে ক্লিক করুন এখানে । 

তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় ভাইরাল ছবিগুলো সম্প্রতির নয়, বরং ৭ বছর পুরনো। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। দেবী কালীর প্রতিমূর্তি ২০১৫ সালের আগস্ট মাসে নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে প্রদর্শিত হয়েছিল, সম্প্রতি দীপাবলি উপলক্ষে নয়।

Avatar

Title:না, ভাইরাল ছবিগুলো দীপাবলি উপলক্ষে এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে দেবী কালীর প্রতিমূর্তি প্রদর্শিত করার নয়

Fact Check By: Nasim Akhtar 

Result: Missing context


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *