রাজ্য জুড়ে লকডাউন লাঘু হওয়া কেন্দ্রিক ভাইরাল এই ভিডিও উপস্থাপনটি সম্প্রতির নয়

False Social

সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকে রিপাবলিক বাংলার একটি ভিডিও ক্লিপ শেয়ার করে দাবি করা হচ্ছে, করোনার নতুন ভেরিয়েন্টের আতঙ্কে পশ্চিমবঙ্গে আবারও লকডাউনের ঘোষণা করলো রাজ্য সরকার। ৫৬ সেকেন্ডের এই ভিডিও ক্লিপে বলা হচ্ছে আগামি ৩ জানুয়ারি তারিখ থেকে বন্ধ হতে পারে লোকাল ট্রেন, স্কুল, কলেজ। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “আবারও লকডাউন তো লে স্টুডেন্ট 🤣🤣🤣🤣🤣🚀🚀 #Facebook #vairal #student #fannyvideos #youtubechannel“    

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। রাজ্য জুড়ে আংশিক লকডাউনের ঘোষণা খবর কেন্দ্রিক রিপাবলিক বাংলার ভিডিও উপস্থাপনটি সম্প্রতির নয়।  

উল্লেখ্য, সম্প্রতি চীনে করোনা ভাইরাসের একটি নতুন ভেরিয়েন্টের হদিশ পাওয়া নিয়ে ভারত সহ বিশ্ব জুড়ে তোলপাড়ের আবহাওয়া তৈরি হয়েছে। আমরা সকলেই অবগত গত দুই বছর করোনা মহামারীর প্রকোপে রাজ্য জুড়ে দফায় দফায় লকডাউন লাঘু করে অবস্থা নিয়ন্ত্রনে আনার প্রয়াস করা হয়েছিল যা সফল প্রয়াস হিসেবেও প্রমানিত হয়েছে। করোনার নতুন ভেরিয়েন্ট নিয়ে রাজ্য জুড়ে লকডাউন লাঘু করা হয়েছে এই প্রসঙ্গেই এই পোস্টটি শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে, সম্প্রতি সময়ে লকডাউন জারি করা নিয়ে কোন প্রতিবেদন পাওয়া যায়না। এখান থেকে ধারণা হয় ভিডিওটি বিভ্রান্তিকর হতে পারে। 

ভিডিওটির আসল উৎস ?  

এই প্রশ্নের উত্তর খুঁজতে আমরা সংবাদমাধ্যম রিপাবলিক বাংলার অফিসিয়াল ফেসবুক পেজে ভাইরাল ভিডিওর দির্ঘ উপস্থাপনটি খুঁজে দেখার চেষ্টা করি। ফলে, ২২ দিসেম্বর,২০২২, তারিখের একটি লাইভ ভিডিও খুঁজে পাই যেখানে রিপাবলিক বাংলার এক সাংবাদিক ভাইরাল এই ভিডিও দেখিয়ে স্পষ্ট জানিয়েছেন ভিডিওটি তাদেরই সংবাদমাধ্যমের ঠিকই কিন্তু ভিডিওটি সম্প্রতির নয় বরং এক বছর পুরনো অর্থাৎ গত বছরের। নীচে দেখুন সেই লাইভ ভিডিওঃ 

ভাইরাল ভিডিওর দীর্ঘ সংস্করণটি রিপাবলিক বাংলার ইউটিউব চ্যানেলে খুঁজে পেয়ে যায়। দীর্ঘ সংস্করনের এই ভিডিও উপস্থাপনটি ১ জানুয়ারি,২০২২, তারিখে আপলোড করে রাজ্য জুড়ে লকডাউন লাঘু হওয়া কেন্দ্রিক খবর সম্প্রচারিত করা হয়েছিল। সেই সময়ের বাধা নিষেধগুলোর সম্বন্ধে বিস্তারিত দেখুন। 

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় যে রাজ্য জুড়ে লকডাউন লাঘু হওয়া কেন্দ্রিক ভাইরাল এই ভিডিও উপস্থাপনটি সম্প্রতির নয়।  

প্রসঙ্গত বলে রাখা ভালো, চীন এবং অন্যান্য দেশে কোভিড ১৯-এর সর্বশেষ রূপটি BF.7 নামে পরিচিত। এটি ওমিক্রন স্ট্রেন BA.5 এর একটি উপ-ভেরিয়েন্ট। এটি মানবদেহে অত্যন্ত সংক্রামক । টিকা হওয়া সত্ত্বেও শরীরের সংক্রমন হওয়ার ক্ষমতা রাখে। বয়স্ক এবং কম অনাক্রম্যতা আছে যারা BF.7 উপ-ভেরিয়েন্ট সংক্রমণের জন্য বেশি সংবেদনশীল। 

জুলাই, সেপ্টেম্বর এবং নভেম্বর মাসে গুজরাট এবং ওড়িশায় BF.7 উপ-ভেরিয়েন্টের চারটি কেস পাওয়া গেছে। 

দেশে ওমিক্রন উপ ভেরিয়েন্টের চারটি কেস পাওয়া পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রী এবং শীর্ষ মন্ত্রীদের সাথে একটি পর্যালোচনা বৈঠক করেছেন। গত সাত দিনে, ভারতে ১০৮৩ টি নতুন কেস এবং ২২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

কেন্দ্র সরকার আন্তর্জাতিক ভ্রমণকারীদের দুই শতাংশ যথেচ্ছভাবে নমুনা সংগ্রহ করার কথা ঘোষণা করেছেন। ইতিমধ্যে, রাজ্য সরকারগুলি রাজ্যবাসিদের মাস্ক এবং সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য পরামর্শ দিয়েছেন।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। রাজ্য জুড়ে আংশিক লকডাউনের ঘোষণা খবর কেন্দ্রিক রিপাবলিক বাংলার ভিডিও উপস্থাপনটি গত বছরের।

Avatar

Title:রাজ্য জুড়ে লকডাউন লাঘু হওয়া কেন্দ্রিক ভাইরাল এই ভিডিও উপস্থাপনটি সম্প্রতির নয়

Fact Check By: Nasim Akhtar 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *