২০২১ নির্বাচনঃ দুটি পুরনো ছবিকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Missing Context Political

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন শেষ গিয়েছে ঠিকি কিন্তু এর রেষ এখনও কাটিয়ে উঠতে পারেনি রাজ্য। ২ মে ফলাফলের পর থেকেই বিভিন্ন জেলা থেকে সন্ত্রাস, বোমাবাজি, খুন এবং রাজনৈতিক দলগুলির সমর্থকদের দ্বন্দ্বের খবর উঠে আসছে সোশ্যাল মিডিয়ায়। এর মধ্যে বেশ কিছু সত্য কিন্তু ভুয়ো খবরের সংখ্যাও রয়েছে প্রচুর।

সম্প্রতি টুইটারে দুটি পুরনো ছবি শেয়ার করে সেগুলিকে পশ্চিমবঙ্গের সাম্প্রতিক সন্ত্রাসের ঘটনা দাবি করা হচ্ছে। দুটি ছবিতেই দেখা যাচ্ছে আগুন জ্বলছে এবং তার আশে পাশে লোক ভিড় করে দাড়িয়ে আছে। টুইটের ক্যাপশনে বলা হচ্ছে তৃণমূলের গুণ্ডারা ভোটের ফল ঘোষণার পর সন্ত্রাস ছড়াচ্ছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং ভুয়ো। দুটি পুরনো ছবিকে পশ্চিমবঙ্গ নির্বাচনের সাথে জুড়ে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

টুইট আর্কাইভ
টুইটআর্কাইভ

তথ্য যাচাই

উপরোক্ত দাবির সত্যতা যাচাই করতে ছবি দুটিকে রিভার্স ইমেজ সার্চ করে। ফলাফলে খুব সহজেই সন্ধান পেয়ে যাই। 

১ম ছবি

সংবাদমাধ্যম ‘দ্যা স্টেটসম্যান’র ২০১৯ সালের একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। ২০১৯ সালে মে মাসে অমিত শাহের কলকাতা রোড শো চলাকালীন বিজেপি তৃণমূল সমর্থকদের মধ্যে বচসা বাঁধে। কলকাতার বিদ্যাসাগর কলেজ থেকে তৃণমূলের সমর্থকরা র‍্যালির দিকে পাথর ছুঁড়তে শুরু করে বলে অভিযোগ। এরপর দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। অনেকগুলি মোটরবাইকে আগুন ধরিয়ে দেওয়া হয়। 

প্রতিবেদনআর্কাইভ

কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘এবিপি আনন্দ’র অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে এই ছবিটি দেখতে পাই। ২০১৯ সালের ১৪ মে শেয়ার করা হয়েছিল ছবিটি। 

২য় ছবি 

সংবাদমাধ্যম ‘গালফ নিউজ’র ২০১৮ সালের ২৯ মার্চের একটু প্রতিবেদনে এই ছবিটি দেখতে পাই। রামনবমী উপলক্ষ্যে মিছিল ঘিরে অশান্তি বাঁধে আসানসোলের রানিগঞ্জে। রামনবমী উপলক্ষ্যে রানিগঞ্জ বাজার এলাকায় মিছিল বের হয়। অপর এক গোষ্ঠী তাদের বাধা দিতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। অভিযোগ, লাঠি, তরোয়াল নিয়ে একে অপরের ওপর চড়াও হয় দু’পক্ষ। সংঘর্ষ বাঁধে দুই গোষ্ঠীর মধ্যে। 

প্রতিবেদন আর্কাইভ 

উপরোক্ত যুক্তি এবং প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় এগুলি নির্বাচনের ফলাফলের পরের সন্ত্রাসের ঘটনার ছবি নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। দুটি পুরনো ছবিকে পশ্চিমবঙ্গ নির্বাচনের সাথে জুড়ে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০২১ নির্বাচনঃ দুটি পুরনো ছবিকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.