২০১৯ সালে গনপতি বিসর্জনের ভিডিওকে মুম্বাইয়ে রাম নবমী উদযাপন দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

Missing Context National

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে মুম্বাইয়ে রাম নবমী উদযাপনের ভিডিও বলে দাবি করা হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে গেরুয়া পোশাকধারী একটি বিশাল জনসভা রাস্তার মাঝে গানের তালে তালে নাচছে। ভিডিওর ক্যাপশনে লেখা রয়েছে, “রামনবমী @মহারাষ্ট্র (মুম্বাই) জয় শ্রী রাম 🙏🙏🚩🚩🚩।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০১৯ সালে গণপতি বিসর্জনের পুরনো ভিডিওকে রামনবমী উদযাপনের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভেঙ্গে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে দেখতে পাই, চিঞ্চপোকলিচা চিন্তামণিনামের এক ফেসবুক পেজে ভাইরাল এই ভিডিওটি ২০২০ সালের ২ এপ্রিল তারিখে পোস্ট করা হয়েছে।

পোস্টের ক্যাপশনের মাধ্যমে বলা হয়েছে, চিঞ্চপোকলি সার্বজনিক উৎসব মণ্ডল দ্বারা শ্রী গনেশ বিসর্জন র‍্যালি বের করা হয়। 

চিঞ্চপোকলি সার্বজনিক উৎসব মণ্ডল ১৯২০ সাল থেকে মুম্বাইতে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে। 

চিঞ্চপোকলিচা চিন্তামণি-এর ইন্সতা প্রোফাইল থেকেও এই ভিডিও ২ এপ্রিল,২০২০ তারিখে পোস্ট শেয়ার করে একই দাবি করা হয়েছে। 

এখান থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল ভিডিওটি সম্প্রতির রাম নবমীর নয়।

ভিডিওটি ভালোভাবে পর্যবেক্ষণ করে দেখতে পাওয়া যাই, একজন ব্যাক্তি হাতে একটি টুপি ধরে রয়েছে যা চিঞ্চপোকলিচা চিন্তামণির আসল লোগোর সাথে মিলে যাই। নীচে তুলনামুলক ফ্রেম দেওয়া হল।

ফ্যাক্ট ক্রিসেণ্ডো চিঞ্চপোকলিচা চিন্তামণিকমিটির সাথে যোগাযোগ করে এবং তাদের তরফে নিশ্চিত করা হয় ভিডিওটি ২০১৯ সালের গণপতি বিসর্জনের সময়ের। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৯ সালে গণপতি বিসর্জনের পুরনো ভিডিওকে রামনবমী উদযাপনের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০১৯ সালে গনপতি বিসর্জনের ভিডিওকে মুম্বাইয়ে রাম নবমী উদযাপন দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.