T20 World Cup: না, অস্ট্রেলিয়ান ক্রিকেট ফ্যানের ‘ভারত মাতা’ স্লোগান তোলার ভিডিওটি সম্প্রতির নয়

Misleading Sports

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, T20 বিশ্বকাপে পাকিস্তানকে হারানোর পর অস্ট্রেলিয়ান টিমের সদস্য ‘ভারত মাতার জয়’ স্লোগান দিচ্ছে। ১৫ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে অস্ট্রেলিয়ান জাতীয় ক্রিকেট দলের জার্সি পরে একজন যুবক ‘ভারত মাতা কি জয় এবং বন্দে মাতরম’ চিৎকার করছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “পাকিস্তানকে হারানোর পর অস্ট্রেলিয়া ক্রিকেট টিমের একজন সদস্য ভারতমাতার জয় স্লোগান দিচ্ছে। এটা একটা ঐতিহাসিক গর্বের মুহুর্ত। ধন্যবাদ টিম অস্ট্রেলিয়াকে।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। জানুয়ারি মাসে ভার‍ত বনাম অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের সময়ের ঘটনাকে সম্পতির ভিডিও দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। 

ফেসবুক

১১ নভেম্বর ICC T20 বিশ্বকাপের ২০২১-এর সেমি ফাইনালে পাকিস্তানের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। ১৯তম ওভারে পরপর তিনটি ছক্কা মেরে পাকিস্তানের বিশ্বকাপের সফর শেষ করে অস্ট্রেলিয়ান ইউকেট কিপার ম্যাথিউ ওয়েড। ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বিতার কারনেই পাকিস্তানের এই হারে অনেক ভারতবাসী খুশি হন। বেশ কিছু জায়গায় আতসবাজিও ফাটানো হয়। এখানে বলে রাখা ভালো, টুর্নামেন্টের শুরুতেই ২৪ অক্টোবর ভারতীয় ক্রিকেট দলকে পরাজিত করে অধিনায়ক বাবর আজমের পাকিস্তান ১১।

তথ্য যাচাই   

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমেই গুগলে প্রাসঙ্গিক সার্চ দিয়ে শুরু করি। সংবাদ মাধ্যম ‘ইন্ডিয়া টুডে’ ওয়েবসাইটে ২০২১ সালের ২১ জানুয়ারি তারিখের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান মেলে। জানতে পারি, ভার‍ত বনাম অস্ট্রেলিয়া গাব্বা টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে ফাইনালে হারানোর পর একজন অস্ট্রেলিয়ান ক্রিকেট ফ্যান ‘ভারত মাতা কি জয়’ এবং ‘বন্দে মাতরম’ স্লোগান দিতে শুরু করে। ৩২ বছর পর বর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়াকে হারিয়ে জয়ী হয় ‘মেন ইন ব্লু’। ফাইনাল টেস্টের চতুর্থ দিনে এই ভিডিওটি তোলা হয়েছিল। প্রতিবেদন এবং ভিডিওটি দেখুন এখানে। 

16630211-23ce336400cafa7f6481ff6df6be84f5.png

সংবাদ মাধ্যম ‘ইন্ডিয়া টাইমস’-এর চলতি বছরের ২০ জানুয়ারি তারিখে প্রকাশিত একটি প্রতিবেদনেও এই ভিডিওটি দেখতে পাই। এই ভিডিওটি টুইটারেও ভাইরাল হয়। 

আর্কাইভ

‘Vishwapati Official’ নামের একটি ইউটিউব চ্যানেলে অন্য দিকে দেখে তোলা এই ঘটনার অন্য একটি ভিডিও দেখতে পাই যেখানে দেখে যাচ্ছে অস্ট্রেলিয়ান জার্সি পরিহিত যুবক স্লোগান তুলছে। ২২ জানুয়ারি আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, অস্ট্রেলিয়ান ফ্যান ভারত মাতা কি জয় স্লোগান দিচ্ছে। 

ওপরে দেওয়া তথ্য এবং প্রমাণ থেকে স্পষ্ট বোঝা যায় এই ভিডিওর সাথে টি২০ বিশ্বকাপ বা পাকিস্তানের কোনও সম্পর্ক নেই। এটি পুরনো ভিডিও। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। জানুয়ারি মাসে ভার‍ত বনাম অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের সময়ের ঘটনাকে সম্পতির ভিডিও দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:T20 World Cup: না, অস্ট্রেলিয়ান ক্রিকেট ফ্যানের ‘ভারত মাতা’ স্লোগান তোলার ভিডিওটি সম্প্রতির নয়

Fact Check By: Rahul A 

Result: Misleading


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *