বুর্জ খলিফায় ইজরায়েলের পতাকার ছবি প্রদর্শন করা হল, ভুয়ো ছবি শেয়ার

False International

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, দুবাইয়ের বিখ্যাত বুর্জ খলিফা ইজরায়েলের পতাকার ছবি প্রদর্শন করল। এই পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “এটি সেই একই বুর্জ খলিফা যা কিছুদিন আগে লেবাননের পতাকার চিত্র “প্রদর্শন করছিল …..আজ তারা ইজরায়েলের পতাকার ছবি উপস্থাপন করছেন …….. !! প্রকৃত মুনাফেক আমরা চিনতে পেরেছি,, এরা প্রকৃতপক্ষে ইসলামের ক্ষতি সাধনে লিপ্ত,, ইনশাল্লাহ, শিগ্রই তাঁদের উপর খোদার গজব অনুষ্ঠিত হবে …….।“ 

ক্যাপশনের সাথে দুটি ছবি শেয়ার করে হয়েছে। একটিতে দেখা যাচ্ছে বুর্জ খলিফা লেবাননের পতাকার রঙে রঙিন হয়ে আছে এবং অন্যটিতে ইজরায়েলের পতাকায়। ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবিটি ভুয়ো। 

download (8).png
ফেসবুক আর্কাইভ 

উল্লেখ্য, ভূমধ্যসাগর তীরে লেবাননের রাজধানী বেইরুটে ভয়াবহ বিস্ফোরণে নিহতদের প্রতি সহমর্মিতা জানাতে লেবাননের পতাকা দিয়ে আলোকিত করা হয়েছিল বুর্জ খলিফাকে। কতৃপক্ষের তরফে টুইট করে জানানো হয়েছিল, “লেবাননের ভাই, বোনদের সহমর্মিতা জানাতে বুর্জ খলিফাকে রাঙিয়ে তোলা হল।“ 

তথ্য যাচাই 

ইজরায়েলের পতাকায় আলোকিত বুর্জ খলিফা দাবি করা ছবিটি গুগলে রিভার্স ইমেজ সার্চ করে কোনও যথাযথ ফল পাওয়া যায়না। কিওয়ার্ড সার্চ করেও কোনও তথ্য পাওয়া যায়না। বুর্জ খলিফার টুইটার আকাউন্টে দেখতে পাই, সাধারনত স্বাধীনতা দিবস বা সেই জাতীয় বড় কোনও উপলক্ষেই এই বিশ্বের সবচেয়ে উঁচু এই ভবনটিকে বিভিন্ন দেশের পতাকায় আলোকিত করা হয় এবং তার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়। উদাহরণ স্বরুপ, ১৪ই অগস্ট ও ১৫ই অগস্ট, পরপর দুদিন যথাক্রমে পাকিস্তান ও ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে এই দুই দেশের জাতীয় পতাকা দিয়ে বুর্জ খলিফাকে রাঙিয়ে তোলা হয়েছিল। 

গুগলে কিওয়ার্ড সার্চ করে জানতে পারি তারা হিব্রু ক্যালেন্ডার অনুযায়ী দুদিনে, একদিনের সূর্যোদয় থেকে পরের দিনের সূর্যাস্ত পর্যন্ত, স্বাধীনতা দিবস পালন করে। ফলে ইংরেজি ক্যালেন্ডারে প্রতিবছর এই তারিখ বদলাতে থাকে। ২০১৯ সালে ইজরায়েলের স্বাধীনতা দিবসের তারিখ ছিল ‘৮ মে-৯ মে’, ২০২০ সালে ‘২৮ এপ্রিল – ২৯ এপ্রিল’ এবং ২০২১ সালে সেটা দাঁড়াবে ‘১৪ এপ্রিল – ১৫ এপ্রিল’। 

বুর্জ খলিফার টুইটার অ্যাকাউন্টে গিয়ে দেখি এবছরের ইজারায়েলের স্বাধীনতা দিবস অর্থাৎ ২৮ এপ্রিল থেকে ২৯ এপ্রিল এর মধ্যে কোনও পোস্ট করা হয়নি। এমনকি পুরো এপ্রিল মাসেই ইজরায়েলকে নিয়ে কোনও পোস্ট করা হয়নি। স্বাভাবিক স্পষ্ট হয়ে বুর্জ খলিফায় ইজরায়েলের স্বাধীনতা দিবস উদযাপন করা হয়নি। 

অন্যদিকে, বুর্জ খলিফার রাতের ছবি সার্চ করাতে অনেকগুলি ছবি আসে যার সাথে পোস্টের ছবির মিল পাওয়া যায়। তার মধ্যে একটি ছবির (আর্কাইভ) সাথে এর অনেকটা মিল পাওয়া যায়। আমাদের ধারনা এই ছবিটিকেই ফোটোশপ করেই ইজরায়েলের পতাকাটিকে বসানো হয়েছে।  

2020-08-19.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো। বুর্জ খলিফায় ইজরায়েলের পতাকার প্রদর্শন করা হয়নি। বিশ্বের সবচেয়ে উঁচু এই ভবনের রাতের বেলায় তোলা অন্য একটি ছবিকে ফোটোশপ করে ভুয়ো দাবির সাথে শেয়ার কর হচ্ছে। 

Avatar

Title:বুর্জ খলিফায় ইজরায়েলের পতাকার ছবি প্রদর্শন করা হল, ভুয়ো ছবি শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.