স্বাধীনতা দিবসে কাশ্মীরের লাল চৌকে উড়ল ভারতের পতাকা, ভুয়ো ছবি ভাইরাল

False Social

স্বাধীনতা দিবস নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, কাশ্মীরের লাল চৌকে উড়ল ভারতের পতাকা। একটি ফোটোশপ করা ছবি শেয়ার করে বলা হচ্ছে,
“এ বছরের স্বাধীনতা দিবস এর সেরা ছবি, কাশ্মীর। আগে যেখানে পাকিস্তানের পতাকা উড়তো, সেখানে এবছর ভারতের জাতীয় পতাকা পত পত করে উড়ছে। ভারত মাতার জয় ।”

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর।

download (4).png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই, এই ছবিটি ২০১০ সালে তোলা। মুবাশির মুস্তাখ নামে একজন সাংবাদিকের ‘সান্ডে জেন্টলম্যান’ নামে ২০১০ সালের একটি ব্লগ পোস্টে (আর্কাইভ) এই ছবিটি পাওয়া যায়। ছবির ক্যাপশনে লেখা রয়েছে, “মরুভূমির ন্যায় ফাঁকা লাল চৌক, শ্রীনগর, জুন ২২, ২০১০”। 

download (5).png

এরপরে এই ছবিটিকে পোস্টের ছবির সাথে তুলনা করে দেখতে পাই দুটি ছবি একদমই এক। দুটি ছবিতেই সাদা জামা পরা ব্যাগ হাতে ব্যাক্তিটিকে একই জায়গায় দেখা যাচ্ছে। দুটি ছবিতেই বামদিকে একটি কালো গাড়ির পেছনে একটি সাদা গাড়ি রয়েছে এবং ডানদিকে একটি হলুদ-নীল ছাতার ওপরে ভোডাফনের লাল রঙের পোস্টার রয়েছে। শুধুমাত্র পোস্টের ছবিতে ভারতের পতাকাটি বেশি রয়েছে। বাকি সবকিছুই একই। এতে স্পষ্ট হয়ে যায়, ভারতের পতাকাটিকে পোস্টের ছবিতে ফোটোশপ করে বসানো হয়েছে। 

2020-08-18.png

অন্যদিকে, গুগলে কিওয়ার্ড সার্চ করে ২০২০ সালের ১৫ অগস্টে শ্রীনগরের লাল চৌকের পরিস্থিতি জানার চেষ্টা করি। ইংরেজি সংবাদমাধ্যম ‘দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের’ একটি প্রতিবেদন থেকে জানা যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বাধীনতা দিবসের ভাষণ লাইভে শোনানোর জন্য শ্রীনগরের শুনশান রাস্তাগুলিতে প্রোজেক্টর বসানো হয়েছে। এই প্রতিবেদনে স্বাধীনতা দিবসের দিনে জনমানবহীন লাল চৌকের ছবিও পাওয়া যায়। 

download (6).png

আরেকটি ইংরেজি সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’-এর চলতি বছরের ৪ অগস্টের একটি প্রতিবেদন থেকে লাল চৌকের অন্য দিক থেকে তোলা একটি ছবি দেখতে পাই। 

download (7).png

কিওয়ার্ড সার্চ করে গুগল ম্যাপস থেকে পোস্টে উল্লেখিত জায়গার ছবি খুঁজে বের করি। নিচে গুগল স্ট্রিট ভিউ থেকে আপনি লাল চৌক ও তার আশে পাশের ছবি দেখতে পাবেন।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। পোস্টে শেয়ার করা ছবিটি ২০২০ সালের স্বাধীনতা দিবসের লাল চৌকের ছবি নয়। ২০১০ সালের একটি ছবিকে ফোটোশপ করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Avatar

Title:স্বাধীনতা দিবসে কাশ্মীরের লাল চৌকে উড়ল ভারতের পতাকা, ভুয়ো ছবি ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.