কোপা আমেরিকা জয়ের পর মেসির মোদীকে ফোন করার খবরটি ভুয়ো

False Political

ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ফুটবল তারকা লিওনেল মেসি কোপা আমেরিকা ২০২১ জয়ের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করেন। পোস্টে দেওয়া ছবিটিতে দেখা যাচ্ছে, ১১ জুন তারিখের একটি প্রতিবেদনের স্ক্রিনশট রয়েছে যার শিরোনামে লেখা রয়েছে “খেলার মাঠ থেকে মোদীকে ফোন করে মেসির উদযাপন”। সাদা নীল জার্সি পড়ে মেসি এক হাতে একটি মেডেল ধরে রয়েছে এবং অন্য হাতে রয়েছে একটি মোবাইল ফোন যার স্ক্রিনে মোদীর ছবি দেখা যাচ্ছে। 

স্পষ্ট ভাবেই বোঝা যাচ্ছে এটি সম্পাদিত। সোশ্যাল মিডিয়ায় এমন একটি মাধ্যেম জাখেন মুহূর্তের মধ্যে সব কিছু ছড়িয়ে পড়ে। প্রথমে এই ছবিটিকে কৌতুক হিসেবেই শেয়ার করা হচ্ছিল কিন্তু পরে অনেকেই এটিকে সত্য ভেবে শেয়ার করতে থাকেন। 

আসল ঘটনা হল, কোপা আমেরিকা ২০২১ জয়ের পর মেসি সেই মুহূর্তকে ভাগ করে নেওয়ার জন্য স্ত্রী ‘আন্তোনেল্লা রোকুজ্জা’কে ভিডিও কল করেন। ওই সময়ের ছবি এবং একটি প্রতিবেদনকে সম্পাদিত করেই ভাইরাল করা হচ্ছে।   

ফেসবুকআর্কাইভ 

উল্লেখ্য, ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর কোন বড় আন্তর্জাতিক শিরোপা জেতে আর্জেন্টিনা। মেসি ক্যারিয়ারে যুক্ত হয় প্রথম আন্তর্জাতিক শিরোপা। অ্যানহেল ডি মারিয়ার একমাত্র গোলে কোপা আমেরিকার ফাইনালে লিড নেয় লিওনেল মেসির দল। শেষ পর্যন্ত তারা ১-০ গোলে এগিয়ে থেকে জয় নিশ্চিত করে।

তথ্য যাচাই 

ভাইরাল ছবিতে দেখতে পাই লেখা রয়েছে, ‘একাত্তর অনলাইন ডেস্ক’। কিওয়ার্ড সার্চ করে জানতে পারি এটি ‘আকাত্তর টিভি’ নামে একটি বাংলাদেশি সংবাদ মাধ্যমের প্রতিবেদনের সম্পাদিত সংস্করণ। আসল প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “খেলার মাঠ থেকে স্ত্রীকে ফোন করে মেসির উদযাপন”। এক হাতে মেডেল এবং অন্য হাতে মোবাইল নিয়ে বসে আছেন মেসি। মোবাইলের স্ক্রিনে তার স্ত্রীর অস্পষ্ট ছবি দেখা যাচ্ছে। 

একাত্তর টিভি প্রতিবেদন আর্কাইভ 

নিচে আসল প্রতিবেদন এবং সম্পাদিত প্রতিবেদনের স্ক্রিনশট দেওয়া হল। 

প্রতিদ্বন্দ্বী দল ব্রাজিলকে ০-১ গোলে হারিয়ে মেসির আর্জেন্টিনা কোপা আমেরিকা ২০২১ এর জয়ী দল হিসেবে নির্বাচিত হয়। দীর্ঘ ২৮ বছর পর ট্রফি দেশে ফিরিয়ে আনেন মেসি। তার জীবনের প্রথম আন্তর্জাতিক ট্রফি পেয়ে আনন্দের মুহূর্ত ভাগ করে নিতে ফুটবল মাঠ থেকেই ভিডিও কলেই কথা বলেন স্ত্রী ও তার ছেলেদের সাথে। 

হিন্দুস্তান টাইমস প্রতিবেদন আর্কাইভ 

‘কোপা আমেরিকা’র অফিসিয়াল ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে ওই মুহূর্তের একটি ছোট ভিডিও শেয়ার করা হয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। কোপা আমেরিকা ২০২১ জয়ের পর মেসি সেই মুহূর্তকে ভাগ করে নেওয়ার জন্য স্ত্রীকে ভিডিও ভিডিও কল করেন। ওই ছবি এবং একটি প্রতিবেদনকে সম্পাদিত করেই ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:কোপা আমেরিকা জয়ের পর মেসির মোদীকে ফোন করার খবরটি ভুয়ো

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.