দূরপাল্লার ট্রেনে প্রতি টিকেটের দাম নুন্যতম ১০ টাকা থেকে ৫০ টাকা বাড়বে? জানুন শর্তাবলি

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি গ্রাফিক্স শেয়ার করে দাবি করা হচ্ছে, দূরপাল্লার ট্রেনে প্রতি টিকেটের দাম নুন্যতম ১০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত বাড়ানো হবে। পোস্টের গ্রাফিক্সে লেখা রয়েছে, “আবার সাধারন মানুষের উপর মোদীর মূল্যবৃদ্ধির চাবুক। বাড়তে চলেছে দূরপাল্লার ট্রেনের টিকিটের দাম। প্রতি টিকিটে এই ভাড়া নুন্যতম ১০ টাকা থেকে শুরু করে ৫০ টাকা পর্যন্ত বাড়বে। এই করনাকালে মানুষের হয় রোজগার হারাচ্ছে নয়তো রোজগার কমছে। ঠিক তখন রেলের মাসুল বাড়িয়ে কাদের আচ্ছে দিন আনতে চলেছে মোদীজী।“  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। শুধুমাত্র পুনর্নির্মিত স্টেশনের ক্ষেত্রে টিকিট প্রতি অতিরিক্ত ১০ থেকে ৫০ টাকা বৃদ্ধির ঘোষণার খবরকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা রেলওয়ে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট খুঁজে দেখার চেষ্টা করি এজাতীয় কোনও নোটিশ জারি করা হয়েছে কিনা। ৫ জানুয়ারী ২০২২ তারিখে জারি রেলের টিকিট মূল্য বৃদ্ধি সম্পর্কিত একটি নোটিশ খুঁজে পাই। নোটিশের বিষয়বস্তু হলঃ স্টেশন উন্নয়নের জন্য ধার্য শুল্ক। একটি ছকের মাধ্যমে জানানো হয় স্টেশন উন্নয়নয়ের জন্য যাত্রীদের থেকে যাত্রার শ্রেণী অনুসারে অতিরিক্ত কিছু টাকা নেওয়া হবে।

১. শহরতলির স্টেশনগুলিতে একা যাত্রা করার জন্য এই ধরনের কোনও পুননির্মাণ ফি লাগবে না।   

২. অসংরক্ষিত শ্রেণী যাত্রীদের থেকে ১০ টাকা, সংরক্ষিত যাত্রী (নন-এসি) থেকে ২৫ টাকা এবং সংরক্ষিত শ্রেণীর যাত্রীদের (এসি) থেকে টিকিট পিছু অতিরক্ত ৫০ টাকা নেওয়া হবে। যদি কোনও যাত্রী পুনর্নির্মিত তালিকাভুক্ত স্টেশনে শুধু নামে বা ওঠে সেক্ষেত্রে যাত্রিকে এই ধার্য টাকার ৫০% অর্থাৎ অর্ধেক দিতে হবে। যদি যাত্রী পুনর্নির্মাণ তালিকাভুক্ত স্টেশনে ওঠা, নামা দুটোই করে সেক্ষেত্রে তাকে অতিরিক্ত ধার্য মূল্যের দেড়গুন টাকা প্রদান করতে হবে। 

উদাহরণস্বরূপ,, শিয়ালদহ ও মালদা টাউন স্টেশন দুটো পুননির্মিত তালিকার অন্তর্ভুক্ত। যদি কোনও যাত্রী স্থানীয় কোন স্টেশন থেকে যাত্রা সংরক্ষিত শ্রেণীতে (নন-এসি) যাত্রা শুরু করে মালদা টাউন স্টেশনে নামে তবে পুননির্মিত স্টেশন একবার ব্যবহারের জন্য তাকে অতিরিক্ত ২৫ টাকা প্রদান করতে হবে। 

যদি কোনও ব্যক্তি তার যাত্রা সংরক্ষিত (নন-এসি) শ্রেণীতে মালদা টাউন স্টেশন থেকে শুরু করে শিয়ালদহ নামে তবে দুবার পুননির্মিত স্টেশন ব্যবহার করার জন্য ধার্য মূল্যের দেড়গুন টাকা প্রদান করতে হবে । অর্থাৎ, ২৫ টাকার ১.৫ গুন = ৩৩.৩৪ টাকা দিতে হবে। 

৩. পুননির্মিত তালিকাভুক্ত স্টেশনগুলিতে প্ল্যাটফর্ম টিকিটের দামও ১০ টাকা বৃদ্ধি করা হবে। 

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। বিভিন্ন মুখ্যধারার সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকেও একই কথা জানা যায়।

প্রতিবেদনআর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। শুধুমাত্র পুনর্নির্মিত স্টেশনের ক্ষেত্রে টিকিট প্রতি অতিরিক্ত ১০ থেকে ৫০ টাকা বৃদ্ধির ঘোষণার খবরকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:দূরপাল্লার ট্রেনে প্রতি টিকেটের দাম নুন্যতম ১০ টাকা থেকে ৫০ টাকা বাড়বে? জানুন শর্তাবলি

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.