ভ্লাদিমির ঝোগা নামে রুশ রাষ্ট্রপতি পুতিনের কোনও ছেলে নেই 

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার সেটিকে ভ্লাদিমির পুতিন তার ছেলে ভ্লাদিমির ঝোগার সাথে সাক্ষাতের ছবি করে দাবি করা হচ্ছে। পোস্টের ছবিতে ভ্লাদিমির পুতিনকে সামরিক বাহিনীর পোশাক পরিহিত একজন লোকের সাথে করমর্দন করতে দেখা যাচ্ছে।  

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “যোগ্য পিতার যোগ্য সন্তান! ভ্লাদিমির পুতিন ও ভ্লাদিমির যোগা।”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ভ্লাদিমির ঝোগা নামে পুতিনের কোনও ছেলে নেই এবং ছেলের সাথে করমর্দনের দাবিটি ভুয়ো।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

পোস্টের দাবির সত্যতা যাচায় করতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদমাধ্যম ‘ইপ্রাইম ফিড’-এর ৯ মে, ২০২২, তারিখের প্রতিবেদনে এই ছবি কেন্দ্রিক একটি প্রতিবেদন পাওয়া যায়। প্রতিবেদন অনুযায়ী, পুতিনের সাথে করমর্দনকারী এই ব্যাক্তি হলেন রাশিয়ান স্পার্টা বাটেলিয়ানের কমান্ডার ভ্লাদিমির ঝোগার পিতা আর্টেম ঝোগা। কমান্ডার ভ্লাদিমির ঝোগা ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে এক ইউক্রেন পরিবারের সহায়তা করার সময় ইউক্রেনীয় স্নাইপারের হাতে ৫ মার্চ তারিখে মারা যায়। এই কারণে তাকে রুশ সরকারের পক্ষ থেকে ‘হিরো অফ রাশিয়া’ সম্মানে সম্মানিত করা হয়। এই সম্মান প্রদান করতে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ক্রেমলিন যান এবং ভ্লাদিমির ঝোগার পিতার সাথে সাক্ষাৎ করেন। সম্মানের স্মারক হিসেবে মেডেল প্রদান করেন। 

প্রতিবেদন আর্কাইভ 

রাশিয়ান সংবাদমাধ্যম ‘kp.ru’-এর এই ছবি কেন্দ্রিক একটি প্রতিবেদন পাওয়া যায় যেখানে একই ঘটনার বিবরন দেওয়া রয়েছে। 

প্রতিবেদন আর্কাইভ 

ভ্লাদিমির পুতিনের উকিপিডিয়া থেকে জানতে পারি, ভ্লাদিমিরের মোট দুটি কন্যা সন্তান রয়েছে। একজনের নাম মারিয়া পুতিন ও অন্য জনের নাম হল কাতেরিনা টিখোনোভা।  

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমাণিত হয় ভাইরাল ছবিতে দেখতে পাওয়া সামরিক সৈন্যের বেশে থাকা লোকটি ভ্লাদিমির পুতিনের ছেলে নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভ্লাদিমির ঝোগা নামে পুতিনের কোনও ছেলে নেই এবং ছেলের সাথে করমর্দনের দাবিটি ভুয়ো।

Avatar

Title:ভ্লাদিমির ঝোগা নামে রুশ রাষ্ট্রপতি পুতিনের কোনও ছেলে নেই

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.