উত্তর দিনাজপুরের মৃত ছাত্রীর দেহ দাবি করে ভুয়ো ছবি শেয়ার করা হচ্ছে

False Social

download (1).png

মাটিতে পড়ে থাকা একটি মৃত মেয়ের ছবি ফেসবুকে শেয়ার করে দাবি করা হচ্ছে যে এই মেয়েটি হলেন উত্তর দিনাজপুরের সোনাপুর গ্রাম পঞ্চায়েতের একজন ১৬ বছর বয়সী ছাত্রী যাকে চোপরা মহকুমায় ধর্ষণ করে খুন করা হয়েছে। 

উল্লেখ্য, রবিবার ভোরে চোপড়া মহকুমার একটি ১৫ বছরে মেয়েকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে অভিযোগ। তা নিয়েই বর্তমানে শোরগোল শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আরও জানতে এখানে (আর্কাইভ) পড়ুন। 

download (2).png
ফেসবুক আর্কাইভ 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এটি উত্তর দিনাজপুরের ওই মৃত ছাত্রী নয়। 

তথ্য যাচাইঃ ছবিটি গুগলে রিভার্স ইমেজ সার্চ করে জানতে পারি এর আগেও এই ছবিটি ব্যবহার করে ভুয়ো দাবি করা হয়েছিল যে এই মেয়েটি হল বিহারের বিখ্যাত সাইকেল গার্ল (আর্কাইভ) যাকে ধর্ষণ করে খুন করা হয়েছে। ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে ওই দাবিকে ভুল প্রমান করেছিল।  

কিওয়ার্ড সার্চ করে আমরা লাইভ হিন্দুস্তান নামে সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন (আর্কাইভ) খুঁজে পাই। ওই প্রতিবেদনটি অনুযায়ী, দরভাঙ্গা জেলায় ১৩ বছর বয়সের একটি মেয়ের মৃত্যু হয়। পুলিশের রিপোর্ট অনুযায়ী সে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে মারা যায়। তার শরীরে কোনরকম শারীরিক হেনস্তার চিহ্ন পাওয়া যায়নি। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো দরভাঙ্গার পাতোর (ওপি) গ্রামের এসএইচও বরুন কুমারের সাথে যোগাযোগ করে তাকে জিজ্ঞাসা করায় তিনি এই ছবিটির সনাক্ত করে বলেন এটিই সেই মেয়ের ছবি যে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে মারা গিয়েছে।

অন্যদিকে ন্যাশনাল ক্রাইম ইনভেস্টিগেশন ব্যুরো (এনসিআইবি) ফেসবুকে বিহারের ওই সাইকেল গার্ল এর ভুয়ো দাবিকে নিয়ে বিবৃতি দিয়ে স্পষ্ট করে জানান, মাটিতে পড়ে থাকা ওই মৃত মেয়েটি দরভাঙ্গা জেলার বাসিন্দা। সে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে প্রায় হারিয়েছে। 

অর্থাৎ এই বিষয়টি স্পষ্ট যে ছবিতে মাটিতে পড়ে থাকা মৃত এই মেয়েটি উত্তর দিনাজপুর জেলার চোপড়া মহকুমার মৃত ছাত্রী নন।   

আর্কাইভ

ফলাফলাঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ফেসবুকের পোস্টের মাটিতে পড়ে থাকা মৃত মেয়েটি উত্তর দিনাজপুর জেলার চোপড়া মহকুমার ১৫ বছরের ছাত্রী নয়। এটি হল বিহারের দরভাঙ্গা জেলার একটি ১৩ বছর বয়সী মেয়ের ছবি যে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে মারা যায়। 

Avatar

Title:উত্তর দিনাজপুরের মৃত ছাত্রীর দেহ দাবি করে ভুয়ো ছবি শেয়ার করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *