৩ বছর পুরনো ছবি সম্প্রতির বিজেপির নবান্ন অভিযানের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

সম্প্রতি সামজিক মাধ্যম ফেসবুকে তিনটি ছবি শেয়ার দাবি করা হচ্ছে, নবান্ন অভিযানে নিজের ইউনিফর্মে রং ঢেলে বিজেপি কর্মকর্তাদের ফাঁসানোর চেষ্টা করছে পশ্চিমবঙ্গ পুলিশ। পোস্টের ছবি তিনটিতে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গ পুলিশকর্মীদের উর্দিতে লাল রং জাতীয় কিছু লেগে আছে। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে “ধিক্কার জানাই বাংলার পুলিশ কে। গায়ে রং মেখে বিজেপি কর্মিদের ফাঁসানোর চেষ্টা করছে। আসলে এরা কি সত্যিই পশ্চিমবঙ্গের পুলিশ নাকি পুলিশের পোশাক পরিধান করে তৃণমূলের গুন্ডাবাহিনি গুন্ডাগিরি করতে নেমেছে। হ্যাপি হোলি নির্লজ্জ মমতা বেগমের পুলিশ। 😀“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ৩ বছর পুরনো ছবিকে সম্প্রতির নবান্ন অভিযানের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, গত ১৩ তারিখ বিজেপি আয়োজিত নবান্ন অভিযান ঘিরে কোলকাতা শহর জুড়ে তৈরি হয়েছিল অপ্রীতিকর পরিবেশ। এই অভিযানের মুখ্য নেতৃত্বে ছিলেন সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারি, দিলিপ ঘোষ সহ সউমিত্র খাঁ। অভিযানের সুরুতেই গ্রেফতার হয়েছিল শুভেন্দু অধিকারি সহ বিজেপি সাংসদ লকেট চ্যাটার্জি। বিজেপি সমর্থক ও পশ্চিমবঙ্গ পুলিশের হাতাহাতি ও বচসার কিছু ভিডিও ভাইরাল হচ্ছে। এই পরিপ্রেক্ষিতেই এই পোস্টটি করা হয়েছে।  

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ছবিগুলোকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলে, রাজনৈতিক দল সি.পি.আই.এম-এর প্রাক্তন রাজ্য সম্পাদক সূর্য কান্ত মিশ্রের টুইটারে এই ছবিগুলোর হদিশ মিলে। ২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর তারিখে মোট ৪টি ছবি টুইট করেছিলেন এবং ক্যাপশনে লিখেছিলেন “মুখ্যমন্ত্রীর পুলিশ তাদের ইউনিফর্মে রঙ বিবর্ণ করে হোলি খেলে যখন যুবক এবং ছাত্ররা তাদের নৃশংস লাঠিচার্জের পরে রক্তপাত করে। এমনকি কাঁদানে গ্যাস ও জলকামান ব্যর্থ হওয়ার পরেও ছাদ থেকে ইট নিক্ষেপ করা হয়েছিল। এটি সর্বত্র একটি উপযুক্ত প্রতিক্রিয়া প্রয়োজন।“ 

এখান থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল এই ছবি গুলো ৩ বছরের পুরনো এবং সম্প্রতির বিজেপির নবান্ন অভিযানের সাথে কোনভাবেই সম্পর্কিত নয়। 

রাজ্যে শিল্পায়ন ও কর্মসংস্থানের দাবিতে সি পি আই এম ২০১৯ সালের ১২ ও ১৩ সেপ্টেম্বর তারিখে সিঙ্গুর থেকে নবান্ন অভিযান করেছিলেন। এই অভিযানে পুলিশের মুখোমুখিতে আহত হয়েছিল অনেকেই। 

দেখুন এবিপি আনন্দের উপস্থাপনঃ 

আরও দেখুন  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। ৩ বছর পুরনো ছবিকে সম্প্রতির নবান্ন অভিযানের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:৩ বছর পুরনো ছবি সম্প্রতির বিজেপির নবান্ন অভিযানের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.