কর্ণাটকের কালাবুর্গি শহরের জামিয়া মসজিদের ছবিকে বাবরি মসজিদ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Missing Context Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে সেটিকে বাবরি মসজিদ বলে দাবি করা হচ্ছে। পোস্টের ছবিতে একটি পুরনো দুর্গ রয়েছে যার ওপরে কয়েকটি গম্বুজাকৃতি অর্ধ গোলক দেখা যাচ্ছে, সাধারণত যেমন মসজিদের ওপরে থাকে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “বাবরি মসজিদের ছবিটি আজও চোখের সামনে || চিরকাল থাকবে মুসলিমদের হৃদয়ে ||| আমরা কখনো ভুলবো না এই দৃশ্যকে, কখনো ক্ষমা করবো না এসব উগ্রবাদীদের। চিরদিন হৃদয়ে থাকবে বাবরির শহীদ হওয়ার ন্যক্কারজনক ঘটনা।”  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভিত্তিহীন ও বিভ্রান্তিকর। কর্ণাটকের কালাবুর্গি দুর্গের জামিয়া মসজিদের ছবিকে বাবরি মসজিদ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, স্টক ইমেজ সংস্থা অ্যালার্মি-এর গ্যালারিতে এই ছবির অনুসন্ধান পাই যার ক্যাপশনে লেখা রয়েছে, “কালাবুর্গি দুর্গ, জামিয়া মসজিদের দৃশ্য, গুলবার্গ, কর্ণাটক।” 

অ্যালার্মি ছবি আর্কাইভ 

‘এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা’-এর ওয়েবসাইটেও আমরা এই ছবিটি দেখতে পাই। এখানেও ছবিটিকে কর্ণাটকের গুলবাগ ফোর্টের জামিয়া মসজিদ বলে অ্যাখা দেওয়া হয়েছে। 

এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকাআর্কাইভ 

কর্ণাটক ট্যুরিসমের অফিসিয়াল ওয়েবসাইট (আর্কাইভ) থেকে জানা যায়, রফি নামে একজন পারসিক শিল্পী এই মসজিদটি বানিয়েছিলেন। এটি কর্ণাটকের কালাবুর্গি শহরে অবস্থিত।

গুগল ম্যাপসে কালাবুর্গি দুর্গের এই মসজিদের ছবিটি খুঁজে পাই। মসজিদটির নাম জামিয়া মসজিদ-কিলা এ হারাম। 

গুগল ম্যাপস গ্যালারিতে থাকা অন্য ছবি গুলো দেখতে ক্লিক করুন এখনে।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। কর্ণাটকের কালাবুর্গি দুর্গের জামিয়া মসজিদের ছবিকে বাবরি মসজিদ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:কর্ণাটকের কালাবুর্গি শহরের জামিয়া মসজিদের ছবিকে বাবরি মসজিদ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.