না, এগুলি মমতা ব্যানার্জির বোলপুর রোড শোয়ের ছবি নয়

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় পুরনো কিছু ছবি শেয়ার করে সেগুলিকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বোলপুরের র‍্যালির ছবি দাবি করা হচ্ছে। পোস্টটিতে মোট তিনটি ছবি রয়েছে যার সব গুলিতেই দেখা মুখ্যমন্ত্রী একটি মিছিলের সামনে রয়েছেন। এর মধ্যে মাত্র একটি ছবিতে মমতা ব্যানার্জি মাস্ক পরে রয়েছেন। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
“বোলপুরের ইতিহাসে অতীতের সব রেকর্ড ভেঙে দিদির পদযাত্রায় উপচে পড়ল জনস্রোত……… নেত্রী যেখানে, জনতা সেখানে। #DidiInBirbhum”।

তথ্য যাচাই আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৯ সালের মমতা ব্যানার্জির সিএএ বিরোধী মিছিলের ছবিকে বোলপুরের রোড শোয়ের ছবি বলে দাবি করা হচ্ছে।

Bolpur mamata.png
ফেসবুক আর্কাইভ 

উল্লেখ্য, বোলপুরে অমিত শাহ-র রোড শো-র ৯ দিনের মাথায় ২৯ ডিসেম্বর পাল্টা পদযাত্রা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃনমূল দাবি করে, পদযাত্রায় ৩ লক্ষ মানুষের ভিড় হয়েছে। 

তথ্য যাচাই 

ছবিগুলি দেখেই আমরা বুঝতে পারি এগুলি পুরনো ছবি কারন প্রথম দুটি ছবিতে মমতা ব্যানার্জি সহ মিছিলের কারোও মুখে মাস্ক নেই। 

১ম ছবি 

1st pic.jpg

রিভার্স ইমেজ সার্চ করে ইংরেজি সংবাদমাধ্যম ‘দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’র একটি প্রতিবেদনে এই ছবিটি দেখতে পাই। ২০১৯ সালের ১৭ ডিসেম্বরের এই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, ‘এনআরসি, নতুন নাগরিকত্ব আইন করতে হলে আমরা লাশের ওপর দিয়ে করতে হবে’। প্রতিবেদনটি পড়ে জানতে পারি, নতুন নাগরিকত্ব আইনের বিরোধিতায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এক বিশাল র‍্যালি করেন। পোস্টের প্রথম ছবিটি ওই র‍্যালিরই। 

Indian Express.png
প্রতিবেদনআর্কাইভ 

২য় ছবি 

2nd pic.jpg

রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই এটিও একটি নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী রোড শোয়ের ছবি। সংবাদমাধ্যম ‘দ্যা টেলিগ্রাফ’র ২০১৯ সালের ২৪ ডিসেম্বরের একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। 

The telegraph mamata.png
দ্যা টেলিগ্রাফ প্রতিবেদনআর্কাইভ 

৩য় ছবি

3rd pic.jpg

রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই একমাত্র এই ছবিটিই মমতা ব্যানার্জির বোলপুর রোড শোয়ের ছবি। সংবাদমাধ্যম ‘এনডিটিভি’র ২০২০ সালের ২৯ ডিসেম্বরের একটি প্রতিবেদনে এই ছবিটি দেখতে পাওয়া যায়। ২৯ ডিসেম্বরেই মুখ্যমন্ত্রী বোলপুরে সভা করেছিলেন।

NDTV.png
এনডিটিভি প্রতিবেদন আর্কাইভ 

উপরোক্ত প্রমানগুলি দেখে স্পষ্টভাবে বলা যাতে পারে পোস্টের প্রথম দুটি ছবি মমতার বোলপুরের রোড শোয়ের নয়।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৯ সালের মমতা ব্যানার্জির সিএএ বিরোধী মিছিলের ছবিকে বোলপুরের রোড শোয়ের ছবি বলে দাবি করা হচ্ছে।

Avatar

Title:না, এগুলি মমতা ব্যানার্জির বোলপুর রোড শোয়ের ছবি নয়

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.