TMC হাটাও বাংলা বাঁচাও, বললেন বাবুল সুপ্রিয়! ২০২০ সালের ভিডিওকে ভুয়ো দাবির সাথে শেয়ার

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, বালিগঞ্জ উপনির্বাচনের প্রার্থী বাবুল সুপ্রিয় বললেন তৃণমূল হাটাও বাংলা বাঁচাও। পোস্টের ১৬ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করা হয়েছে যেখানে বাবুল সুপ্রিয়কে দেখা যাচ্ছে। ভিডিওতে প্রাক্তন বিজেপি সাংসদ বলছেন, “রোববার দুপুরে একদম পিউর বাঙালির মতো টি-শার্ট পরে খুব ক্যাসুয়ালি বাট সিরিয়াসলি বলছি সোজা বাংলায় বলছি সোজা বাংলায় বলছি TMC হাটাও মমতা দিদি হাটাও বাংলা বাঁচাও।”

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “”সোজা বাংলায় বলছি TMC হাটাও মমতা দিদি হাটাও বাংলা বাঁচাও” বালিগঞ্জের তোলামূল প্রার্থী 😄।”

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি ভুল এবং ভিত্তিহীন। বিজেপি দলে থাকাকালীন বাবুল সুপ্রিয়র তৃণমূল বিরোধী মন্তব্যের পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, বাবুল সুপ্রিয় একজন বিখ্যাত গায়ক এবং রাজনৈতিক নেতা। তিনি তার রাজনৈতিক যাত্রা শুরু করেন ভারতীয় জনতা পার্টির সাথে। ২০১৪ ও ২০১৯ সালের লোকসভা ভোটে আসানসোল লোকসভা থেকে বিজেপি পার্টির প্রার্থী হয়ে সংসদ হন। ২০২১ সালের ১৮ সেপ্টেম্বর তারিখে বাবুল সুপ্রিয় বিজেপি ছেড়ে তৃনমূল কংগ্রেসে যোগ দেন। 

আগামী ১২ এপ্রিল তারিখে আসানসোল ও বালিগঞ্জ বিধানসভায় উপনির্বাচন হবে এবং ১৬ এপ্রিল তারিখে এই ভোটের ফলাফল প্রকাশ পাবে। বালিগঞ্জ বিধানসভা থেকে প্রার্থী করা হয়েছে বাবুলকে। তার বিরুদ্ধে বিজেপির হয়ে লড়ছেন কেয়া ঘোষ।  

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা প্রথমে ভিডিওটিকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে কোনও যথাযথ তথ্য পাওয়া যায় না। এরপর পোস্টের ক্যাপশন থেকে কিছু শব্দ নিয়ে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-এর একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায়। ২০২০ সালের ২৭ জুলাই তারিখে প্রকাশিত এই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, ‘টিএমছিঃ হটাও,বাংলা বাঁচাও’,মমতার দীর্ঘায়ু কামনা করে ‘সোজা বাংলায়’ বললেন বাবুল। 

প্রতিবেদনটি পড়ে জানতে পারি, মমতা ব্যানার্জি সরকারের সাফল্য প্রচারে তৈরি তৃণমূলের ‘সোজা বাংলায় বলছি’ শুরু করে। তৎকালীন বিজেপি নেতা এই কর্মসূচি উত্তরে একাধিক ভিডিও শেয়ার করে দাবি করে তৃণমূল সরকার পরাজিত হতে চলছে। বিজেপির এই কর্মসূচির হয়ে বাবুল সুপ্রিয় মোট তিনটি ভিডিও শেয়ার করেন। ভাইরাল ভিডিওটি এই কর্মসূচির প্রথম ভিডিওর অংশ। 

এই ভিডিওতে তিনি বলেন, “রোববার দুপুরে একদম পিউর বাঙালির মতো টি-শার্ট পরে খুব ক্যাসুয়ালি বাট সিরিয়াসলি বলছি সোজা বাংলায় বলছি সোজা বাংলায় বলছি TMC হাটাও মমতা দিদি হাটাও বাংলা বাঁচাও। দিদিকে ব্যক্তিগতভাবে একটি সুস্থ-সবল, আনন্দময় জীবনের শুভেচ্ছা জানাচ্ছি। উনি দীর্ঘায়ু হন। উনি একজন লড়াকু মহিলা হিসেবে আনন্দে থাকুন। কিন্তু ওঁনার রাজনৈতিক নৃশংসতা ২০২১ সালে সাফ হবে। ২০১৯ সালে আমরা ইতিমধ্যে হাফ করেছি, একুশে সাফ করব। সোজা বাংলায় বলছি, টিএমছিঃ হটাও, বাংলা বাঁচাও।” 

টুইটারে বাবুল সুপ্রিয়র অফিসিয়াল হ্যান্ডেলে এই কর্মসূচীর ‘ভিডিও পার্ট ১’ পাওয়া যায়। ২০২০ সালের ২৬ জুলাই এই ভিডিওটি শেয়ার করা হয়েছিল। এই ভিডিওকেই ছাটাই করে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

এই কর্মসূচির ‘ভিডিও পার্ট ২’ এবং ‘ভিডিও পার্ট ৩’ বাবুল সুপ্রিয়র ফেসবুক অ্যাকাউন্টে পাওয়া যায়। উপরোক্ত তথ্য থেকে স্পষ্ট হয়ে যায় বাবুল সুপ্রিয়র পুরনো একটি ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বিজেপি দলে থাকাকালীন বাবুল সুপ্রিয়র তৃণমূল বিরোধী মন্তব্যের পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:TMC হাটাও বাংলা বাঁচাও, বললেন বাবুল সুপ্রিয়! ২০২০ সালের ভিডিওকে ভুয়ো দাবির সাথে শেয়ার

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.