কর্ণাটকে অজগর সাপের রাস্তা পার হওয়ার ভিডিওকে আসানসোলের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

Missing Context Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, পশ্চিমবঙ্গের আসানসোলে দেখা গেল বৃহৎ আকৃতির সাপ। পোস্টের এই ভিডিওটি আঞ্চলিক সংবাদমাধ্যম ’বাংলা২৪ নিউজ’-এর একটি প্রতিবেদন। প্রতিবেদনে দেখা যাচ্ছে বিশাল আকৃতির একটি সাপ রাস্তা পার হচ্ছে। এই ভিডিওতে বড় বড় অক্ষরে লেখা রয়েছে, “আসানসোল বানপুর ISSCO রোডে দেখা গেল বৃহৎ আকৃতির সাপ।” 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, আসানসোল বানপুর ISSCO রোডে দেখা গেল বৃহৎ আকৃতির সাপ।

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। কর্ণাটকের কারওয়ার শহরে ১২ ফুট দীর্ঘ অজগর সাপের রাস্তা পার হওয়ার ভিডিওকে আসানসোলের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট   

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভেঙ্গে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে তেলেগু ভাষা কেন্দ্রিক সংবাদমাধ্যম ‘এসভি৫ টিভি নিউজ’-এর ইউটিউব চ্যানেলে হুবহু এই ভিডিওটি খুঁজে পাই। চলতি বছরের ৬ মার্চ তারিখে আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “কর্ণাটকের কারওয়ারে ১২ ফুট লম্বা জালিকাযুক্ত পাইথন রোড পার করছে।”

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে সংবাদমাধ্যম ’ইটিভি’র অনলাইন পোর্টালে এই ভিডিও কেন্দ্রিক একটি প্রতিবেদন খুঁজে পাই। ৬ মার্চ, ২০২২, তারিখের প্রতিবেদনেও ভিডিওটিকে কর্ণাটকের কারওয়ার শহরের হানাকোনা গ্রামের ঘটনা বলে জানানো হয়। স্থানীয়রা অজগরের রাস্তা পার হওয়ার এই ভিডিও ক্যামেরাবন্দি করেন। রাস্তায় অজগর দেখে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন বলে জানানো হয়েছে এই প্রতিবেদনে।  

প্রতিবেদন আর্কাইভ 

তথ্য ও প্রমানের সাপেক্ষ্যে স্পষ্ট হয়ে যায় ভাইরাল এই ভিডিওটি পশ্চিমবঙ্গের আসানসোলের নয়, কর্ণাটকের উত্তর কানাড়া জেলার। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। কর্ণাটকের কারওয়ার শহরে ১২ ফুট দীর্ঘ অজগর সাপের রাস্তা পার হওয়ার ভিডিওকে আসানসোলের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:কর্ণাটকে অজগর সাপের রাস্তা পার হওয়ার ভিডিওকে আসানসোলের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.