তৃনমূলে যোগ দিলেন দিলীপ, ভুয়ো দাবি করে সম্পাদিত ছবি শেয়ার

Altered Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, তৃনমূল কংগ্রেসে যোগ দিলেন প্রাক্তন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। পোস্টের ছবিতে দেখা দেখা যাচ্ছে তৃণমূলের জোড়া ফুল চিহ্নযুক্ত একটি ব্যানারের সামনে পাশাপাশি বসে আছেন বিজেপির সর্ব ভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ এবং সদ্য মমতা শিবিরে যোগ দেওয়া প্রাক্তন বিজেপি নেতা বাবুল সুপ্রিয়। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “ তৃণমূলে যোগ দিলেন দিলীপ ঘোষ #didi24ghanta”। 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি বিভ্রান্তিকর এবং ভিত্তিহীন। দিলীপ ঘোষ এবং বাবুল সুপ্রিয়র ২০১৬ সালের একটি ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবি সাথে শেয়ার করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের কিছু দিন আগে থেকে বঙ্গ রাজনীতিতে শুরু হয়েছিল রাজনৈতিক নেতাদের দল বদল। নির্বাচনের শেষ হয়ে যাওয়ার পরেও সেই ধারা অব্যাহত। যদিও এবার গেরুয়া রং বদলে সবুজ হওয়ার পালা। সম্প্রতি আসানসোল লোকসভা কেন্দ্রের বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় দল ত্যাগ করে যোগদান করেন তৃনমূল কংগ্রেসে। সামাজিক মাধ্যমে এরকম পরিস্থিতির সুযোগেই চলছে ভুয়ো পোস্টের বন্যা। কিছু দিন আগেই দল ত্যাগ করা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল হুগলী লোকসভার সাংসদ লকেট চ্যাটার্জিকে নিয়ে। পরবর্তিতে তিনি সাফাই দিয়ে জল্পনা খণ্ডন করেন।   

অন্যদিকে, চলতি মাসের ২০ তারিখ দিলীপ ঘোষকে পশ্চিমবঙ্গের রাজ্য সভাপতি পদ থেকে সরিয়ে বিজেপির সর্ব ভারতীয় সহ সভাপতির দায়িত্ব দেওয়া হয়। রাজ্য সভাপতি হিসেবে বালুরঘাট লোকসভার সাংসদ সুকান্ত মজুমদারকে নিযুক্ত করা হয়। এর পরেই দিলীপ ঘোষের নিয়ে দল ত্যাগের জল্পনা শুরু হয়।

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করে খুব সহজেই একটি ফেসবুক পোস্টে এর অনুসন্ধান পেয়ে যাই। ২০১৬ সালের ১৭ অক্টোবর দিলীপ ঘোষের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্ট থেকে তার সাথে বাবুল সুপ্রিয়র এই ছবিটি পোস্ট করা হয়। পোস্টের মাধ্যমে তিনি জানান, “শ্রী বাবুল সুপ্রিয়, শ্রী সঞ্জয় সিং (আসানসোল জেলা পর্যবেক্ষক) এবং শ্রী সায়ন্তন বসু (আসানসল জোনাল পর্যবেক্ষক)-এর সাথে আসানসোল জোন সম্পর্কিত বিভিন্ন নীতি নিয়ে আলোচনা করলাম।“

ফেসবুক পোস্ট আর্কাইভ 

নিচে আসল ছবি এবং ভাইরাল ছবির একটু তুলনা দেওয়া হল।

Dilu Comparison.png

মুখ্যধারা থেকে আঞ্চলিক, কোনও অনেক সংবাদ মাধ্যমেই দিলীপ ঘোষের তৃনমূল কংগ্রেস যোগ করা নিয়ে কোনও খবর খুঁজে পাওয়া যায় না। রাজ্য সভাপতি অন্য দল যোগদান করা নিয়ে কোনও তথ্য পাওয়া যায়নি মানে স্পষ্টতই তিনি দল ছাড়েননি। 

এছাড়া আজ (২৪ সেপ্টেম্বর) ১২ টা বেজে ২২ মিনিটে তিনি বিজেপির হয়ে ফেসবুকে পোস্টও করেন। অতএব, খুব সহজেই প্রমাণ হয় তিনি এখনও বিজেপিতেই রয়েছেন।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন।  দিলীপ ঘোষ এবং বাবুল সুপ্রিয়র ২০১৬ সালের একটি ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবি সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:তৃনমূলে যোগ দিলেন দিলীপ, ভুয়ো দাবি করে সম্পাদিত ছবি শেয়ার

Fact Check By: Nasim A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *