বিদায়ী অনুষ্ঠানে কোবিন্দকে এড়িয়ে গেলে নরেন্দ্র মোদী? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, বিদায়ী অনুষ্ঠানে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের থেকে মুখ ঘুরিয়ে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৬ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে রাষ্ট্রপতি সকলকে হাত জোড় করে নমস্কার জানাচ্ছেন এবং নরেন্দ্র মোদী অন্যদিকে তাকিয়ে রয়েছেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “দেশের চতুর্দশ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে তাঁর কর্মজীবনের বিদায়ী অনুষ্ঠানে ‘অপমান’ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোবিন্দ যখন সংসদের সেন্ট্রাল হলে মোদী-সহ উপস্থিত সাংসদদের নমস্কার জানাচ্ছেন, তখন প্রধানমন্ত্রীর মুখ ছিল ক্যামেরার দিকে।।”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর। রাষ্ট্রপতির বিদায়ী অনুষ্ঠানের আংশিক ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই

এই ভিডিওটির সত্যতা যাচাই করতে আমরা ইউটিউবে কীওয়ার্ড সার্চ করি। খুব সহজেই আমরা প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিদায়ী অনুষ্ঠানের মূল ভিডিওটি পেয়ে যাই। ২৩ জুলাই সংসদ টিভি থেকে এই ভিডিও সম্প্রচারিত করা হয়েছিল। এই ভিডিওতে দেখা যাচ্ছে জে রামনাথ কোবিন্দ সংসদে উপস্থিত সমস্ত সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন এবং এক এক করে তাদের সাথে দেখা করছেন। আর সবাই তাকে হাত জোড় করে অভিবাদন জানাচ্ছেন। এরপর রামনাথ কোবিন্দ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে এসে হাত জোড় করে সম্বর্ধনা জানান এবং প্রধানমন্ত্রী মোদীও কোবিন্দকে হাত জোড় করেন। ভিডিওর ০.৫৭ মিনিটের পরে এই দৃশ্যটি দেখা যাবে।

এই ভিডিওরই একটি অংশকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরা করছে। নিচে আসল ভিডিও এবং আংশিক ভাইরাল ভিডিওর তুলনা দেওয়া হল। 

উল্লেখ্য, ২১ জুলাই তারিখে দ্রৌপদি মুর্মুকে দেশের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত করা হয়। তিনি ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। 

এই একই ভিডিও হিন্দি এবং ইংরেজি ভাষাতে একই দাবির সাথে ভাইরাল হয়। ফ্যাক্ট ক্রিসেন্ডো হিন্দি তার সত্যতা যাচাই করে সেটিকে ভুয়ো প্রমাণ করে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। রাষ্ট্রপতির বিদায়ী অনুষ্ঠানের আংশিক ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:বিদায়ী অনুষ্ঠানে কোবিন্দকে এড়িয়ে গেলে নরেন্দ্র মোদী? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.