২১ জুলাই শহীদ দিবস মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জি? জানুন ভাইরাল ছবির সত্যতা 

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, সম্প্রতির ২১ জুলাই শহীদ দিবসের মঞ্চের প্রথম সারিতে বসেছিলেন অর্পিতা মুখার্জি। পোস্টের এই সেলফিতে একটি মঞ্চের ওপর বসে থাকতে দেখা যাচ্ছে অর্পিতা মুখার্জিকে।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ তৃণমূলের মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য ২১ শে জুলাইয়ের মঞ্চে তৃতীয় সারিতে জায়গা পায়। আর অর্পিতা মুখোপাধ্যায় সেই ২১ শে জুলাইয়ের মঞ্চে প্রথম সারিতে জায়গা পায়। আর সারদা কান্ডে ৩ বছর জেল খাটা কুনাল ঘোষ বলছেন অর্পিতা মুখোপাধ্যায়ের সঙ্গে তৃণমূলের কোনও যোগ নেই।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০২০ সালে কালীঘাটে আয়োজিত রক্তদান শিবির মঞ্চের পুরনো ছবিকে সম্প্রতির শহীদ দিবসের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, চলতি মাসের ২৩ তারিখ অর্থাৎ শনিবার রাজ্যের মন্ত্রী ও প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জিকে এসএসসি নিয়োগ দুর্নিতি মামলায় গ্রেফতার করে কেন্দ্রীয় সংস্থা ইডি। তার গ্রেফতারের পরেই অভিনেত্রী অর্পিতা মুখার্জির বাড়ি থেকে ২০ কোটি ২১ লক্ষ্ টাকা সহ গয়না এবং বিদেশী মুদ্রাও উদ্ধার করে পুলিশ। ইডির দাবি তিনি পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ। বিপুল পরিমান অর্থের উৎস জানাতে ব্যর্থ হওয়াই অভিনেত্রিকেও গ্রেফতার করে পুলিশ। তৃনমূল কংগ্রেসের মন্ত্রী ও অভিনেত্রীর এই সংযোগের আবহেই এই পোস্ট করা হয়েছে। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলে যে এই সেলফিটি ক্লিক করছেন তার প্রোফাইলে এই ভাইরাল ছবি কেন্দ্রিক একটি পোস্ট খুঁজে পাই। পেশায় অভিনেতা এই ব্যাক্তির নাম ত্রম্বক রায় চৌধুরী। পোস্টের ক্যাপশনের মাধ্যমে তিনি জানিয়েছেন ছবিটি কোন রাজনৈতিক মঞ্চের নয়, ২০২০ সালে কালীঘাট স্পোর্টস ক্লাব অ্যাসোসিয়েশন দ্বারা আয়োজিত রক্তদান শিবিরের। এই ইভেন্টের মোট ৪টি ছবি শেয়ার করেছেন তিনি যার মধ্যে দ্বিতীয় ছবিটিকে ভাইরাল করা হচ্ছে। ছবিগুলোর পেছনে থাকা ব্যানারে লেখা রয়েছে, “মহা রক্তদান শিবির। ২৩ জানুয়ারি। স্থানঃ খুদিরাম অনুশীলন কেন্দ্র।” অভিনেতা ত্রম্বক রায় চৌধুরী ও অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায় একই বেশে ও একই জায়গায় বসে রয়েছে। 

পোস্টের ক্যাপশনে তিনি লিখেছেন, “ প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো ভাবেই আমি কোনো রাজনৈতিক দলের sathe যুক্ত নই…. সকাল থেকে একটি ভুল information এর পোস্ট viral হয়েছে… অর্পিতার সাথে আমার একটি ছবি viral.. Ebong দাবি করা হয়েছে এইটি একুশে জুলাই er ছবি… এইটি একটি অরাজনৈতিক মঞ্চ এবং রক্ত দান শিবির,,, year 2020 ভালো করে লক্ষ করুন পেছনে অর্গানাইজার এর নাম আছে কালীঘাট স্পোর্টস ক্লাব অ্যাসোসিয়েশন। উত্তরীয় এর লোগো ও same,,, বিভিন্ন news channel eo ei ভুল তথ্য দেওয়া হচ্ছে ,,,, দয়া করে ভুল খবর ছড়াবেন না , #Zee24Ghanta  #cnnbangla #24ghonta।” 

তৃনমূল কংগ্রেসের রাজ্য মুখপাত্র ও সাধারণ সম্পাদক দেবাংশু ভট্টাচার্জও এক টুইটের মাধ্যমে জানিয়েছে ছবিটি ২১ জুলাইয়ের শহীদ মঞ্চের নয়।

উপরোক্ত তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় ভাইরাল এই ছবিটি সম্প্রতির ২১ জুলাই তারিখে অনুষ্ঠিত শহীদ মঞ্চের নয়, ২০২০ সালে কালীঘাটের ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে আয়োজিত রক্তদান শিবিরের।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০২০ সালে কালীঘাটে আয়োজিত রক্তদান শিবির মঞ্চের পুরনো ছবিকে সম্প্রতির শহীদ দিবসের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২১ জুলাই শহীদ দিবস মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জি? জানুন ভাইরাল ছবির সত্যতা

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.