২০১৮ সালের একটি পুরনো ছবিকে বিধানসভা নির্বাচনের সাথে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পুরনো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, বঙ্গবিজেপি গরুর গায়ে রং লাগিয়ে বিধানসভা নির্বাচনের প্রচার করছে। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে, একটি গাভীর গেরুয়া ও সবুজ রং দিয়ে পদ্মফুল সহ বিজেপির ঝান্ডা আঁকা হয়েছে। ছবিটির ওপরে লেখা রয়েছে, “অবলা প্রাণীর গায়ে রং মাখিয়ে প্রচার । এ কোন সভ্যতার পরিচয় বহন করে?” পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “গরুর দুধ থেকে সোনা পাওয়া যাবে তাই বিজেপি গরুর গায়ে সিম্বল দিয়ে প্রচার করছে l ছিঃ বিজেপি ছিঃ ۔۔۔۔۔۔۔۔”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৮ সালের একটি ছবিকে বাংলার নির্বাচনের সাথে জুড়ে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

BJP cow.png
ফেসবুক আর্কাইভ

উল্লেখ্য, উল্লেখ্য, বাংলার ২৯৪টি আসনে মোট ৮ দফায় ভোট চলছে। তার মধ্যে ৪ দফার ভোট সম্পূর্ণ হয়েছে। বাকি ৪ দফার ভোট শেষ হবে ২৯ এপ্রিল এবং ফল প্রকাশ হবে ২ মে।  

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। সংবাদমাধ্যম “আইবি টাইমস”-এর ২০১৯ সালের একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। 

Cow.png
প্রতিবেদন আর্কাইভ

এরপর এই প্রতিবেদন থেকে কয়েকটি শব্দ নিয়ে কিওয়ার্ড সার্চ করে ইংরেজি সংবাদমাধ্যম “বিজনেস স্ট্যান্ডার্ড”-এর ২০১৮ সালের একটি প্রতিবেদনে এই ছবিটি দেখতে পাই। জানতে পারি, ২০১৮ সালের মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে ভূপাল শহরে একি গাভীটির গায়ে রং দিয়ে বিজেপির পতাকা বানিয়ে ভোটের প্রচার করা হয়।

BSSSS.png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত পোস্টটি ভুল। ২০১৮ সালের একটি ছবিকে বাংলার নির্বাচনের সাথে জুড়ে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:২০১৮ সালের একটি পুরনো ছবিকে বিধানসভা নির্বাচনের সাথে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *