না, সি ভোটারের সমীক্ষা অনুযায়ী বাম-কংগ্রেস-আইএসএফ জোট ৪৫% ভোট পাবে না

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো গ্রাফিক্স শেয়ার করে দাবি করা হচ্ছে, সি ভোটারের সমীক্ষা অনুযায়ী ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ৪৫% ভোট পাবে বাম-কংগ্রেস-আইএসএফ জোট। ছবিতে দেখা যাচ্ছে মোট তিনটি রাজনৈতিক দলের চিহ্ন দেওয়া রয়েছে এবং নিচে সি ভোটার সমীক্ষা অনুযায়ী কোন দল কত ভোট পাবে তা দেওয়া রয়েছে। এই গ্রাফিক্স অনুযায়ী, জোট পাবে ৪৫%, তৃণমূল পাবে ১৬% এবং বিজেপি পাবে ৩২%। গ্রাফিক্সের নিচে লেখা রয়েছে, সূত্র – সি ভোটারের জনমত সমীক্ষা পশ্চিমবঙ্গে ২৪০ দিন ধরে ৪৫ হাজারের বেশি মানুষের উপর সমীক্ষা করে এই তথ্য জানা গেছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “তৈরী হয়ে নাও লাল কমরেড পালাবদলের সময় চলে এসেছে রুটিরুজি লড়াই তোমাদের এখন থেকে লড়তে হবে সময় খুব কম মানুষ খুব ভয় আতঙ্কে রয়েছে মানুষ তোমাদের ওদের পাশে এসে দাঁড়াতে হবে ওঠো জাগো মোর যৌবন।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। সি ভোটারের সমীক্ষা অনুযায়ী জোট ৪৫% ভোট পাবে না। 

CPIM C Voter.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে করতে প্রথমে গুগলে কিওয়ার্ড সার্চ করে। ফলাফলে সংবাদমাধ্যম “হিন্দুস্তান টাইমস”র একটি প্রতিবেদন থেকে জানতে পারি, সি ভোটার সমীক্ষা অনুযায়ী ২০২১ সালের নির্বাচনে ১৪৮ থেকে ১৬৪টি আসন পাবে অর্থাৎ প্রায় ৪৩% ভোট পাবে। জোট পাবে ১২% ভোট। 

ABP c voter.png
প্রতিবেদনআর্কাইভ

এরপর এবিপি নিউজ এর ইউটিউব চ্যানেলে একটি ভিডিওতে দেখতে পাই সি ভোটার সমীক্ষা অনুযায়ী তৃণমূল ৩৪% ভোট পাবে। 

ABP.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি অপ্রাসঙ্গিক। সি ভোটারের সমীক্ষা অনুযায়ী জোট ৪৫% ভোট পাবে না।


Leave a Reply

Your email address will not be published.